সহজেই জিনিসপত্রের মরিচা দূর করুন

ধাতব জিনিসপত্রের সঠিক যত্ন না নিলে খুব সহজেই এতে মরিচা পড়ে যায়। আর মরিচা পড়ে গেলে তা আর ব্যবহারের উপযোগী থাকে না। ফলে জিনিসটি ফেলে রেখে দিতে হয়। তবে এই জিনিসপত্র ব্যবহার বাদ না দিয়ে যদি মরিচা পড়েই যায় তাহলে খুব সহজে মরিচা দূর করে নেয়ার কিছু উপায়ও রয়েছে। চলুন জেনে নিই উপায়গুলো কি কি।
লবণ ও লেবু
লবণের ক্ষয়কারক এবং লেবুর অ্যাসিডিক উপাদান খুব সহজে এবং ঝটপট মরিচা দূর করার ক্ষমতা রাখে। ২-৩ টেবিল চামচ লবণের সাথে পরিমাণমতো লেবুর রস মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি দিয়ে মরিচা পড়া অংশে লাগিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর ঘষে তুলে নিন। এই পদ্ধতিতে রান্নাঘরের ব্যবহার্য জিনিপত্র ও দৈনন্দিন জীবনের অন্যান্য মেটালের তৈরি জিনিস থেকে মরিচা তুলতে পারবেন।
পানি ও বেকিং সোডা
পানির সাথে বেকিং সোডা মিশিয়ে ঘন থকথকে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই পেস্ট মরিচার উপরে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। একেবারে শুকিয়ে ফেলবেন না। একটু ভেজা থাকতেই ঘষে তুলে ফেলুন। খুব সহজেই মরিচা চলে যাবে। গাড়ির পার্টস, যন্ত্রপাতি, বাগানের নানা জিনিসপত্র থেকে মরিচা তুলতে এই পদ্ধতিই ভালো।
আলু
শুনতে অবাক শোনালেও আলু মরিচা তুলতে বেশ কার্যকরী একটি উপাদান। আলুর অক্সালিক অ্যাসিড মরিচা তুলতে সহায়তা করে। আলু মোটা স্লাইস করে কেটে এর উপরে লবণ ছড়িয়ে নিয়ে তা দিয়ে মরিচা পড়া অংশ ঘষে নিন। দেখবেন খুব ভালো করেই মরিচা দূর হয়ে যাচ্ছে।
ভিনেগার
মরিচা পড়া জিনিসগুলো ভিনেগারে ডুবিয়ে রাখুন ভালো করে। তারপর একটি কাপড় দিয়ে জিনিসগুলো পরিষ্কার করে নিন। দেখবেন খুব সহজেই মরিচা উঠে যাচ্ছে।

No comments

Powered by Blogger.