সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং : শীর্ষ স্থানে...

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড রেপুটেশন র‌্যাঙ্কিং-এর তরফে বিশ্বের সেরা ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে শীর্ষ স্থানে রয়েছে আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।
এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ব্রিটেনের কেমব্রিজ ও অক্সফর্ড বিশ্ববিদ্যালয়। কেমব্রিজ এবং অক্সফর্ডের দ্বিতীয় ও তৃতীয় স্থানে উঠে আসার ফলে এক পা করে পিছিয়ে যেতে হয়েছে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনলজি (চতুর্থ স্থানে) এবং স্যানফর্ড বিশ্ববিদ্যালয়কে। এই সমীক্ষায় দেখাগিয়েছে লন্ডন এবং প্যারিসের বিশ্ববিদ্যালয়গুলিই এখানে বিশেষ জায়গা করে নিয়েছে। এশিয়া থেকে এই তালিকায় রয়েছে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়।
কোথাও জায়গা হয়নি ভারতেরএকটিও প্রতিষ্ঠানের! ভারতের এই অবস্থায় চিন্তা প্রাকাশ করেছেন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিং-এর সম্পাদক ফিল ব্যাটি। তাঁর মতে, 'ভারতের এমন অবস্থা সত্যিই চিন্তার উদ্রেক করে। ভারতের মতো এমন প্রগতীশিলএবং অসাধারণ বুদ্ধিজীবী ইতিহাস সমৃদ্ধ দেশের কোনও একটি শিক্ষা প্রতিষ্ঠানও কেন এই তালিকায় জায়গা করে নিতে পারল না, তা নিঃসন্দেহে ভাবার বিষয়।' তিনি আরও বলেন যেখানে ব্রাজিল, রাশিয়া এবং চিনের মতো দেশের অন্তত একটি করে শিক্ষাপ্রতিষ্ঠান এই তালিকায় রয়েছে, সেখানে ভারতের এই অবস্থা কেন হল তা নিয়ে চিন্তার করার সময় এসে গিয়েছে ভারতের।

No comments

Powered by Blogger.