সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ৫০ টার্গেট

সিরিয়ায় সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তুর তালিকা বাড়াতে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার পেন্টাগনের এক সামরিক বিবৃতিতে এমন ইঙ্গিত দিয়েছে মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্টিন ডেম্পসে। সিরিয়ার সরকারি বাহিনীকে রাসায়নিক অস্ত্র ব্যবহারে অক্ষম করে দেয়ার জন্য ওবামা বদ্ধপরিকর বলেও জানিয়েছেন মার্কিন সেনাপ্রধান। ওবামার এমন নির্দেশের অর্থ হচ্ছে ফ্রান্সের সামরিক বাহিনী সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তুর যে তালিকা করেছিল তার সঙ্গে নতুন স্থান যোগ হবে। সিরিয়ার ৫০টি বা তারও বেশি গুরুত্বপূর্ণ স্থান যুক্তরাষ্ট্রের তালিকায় থাকতে পারে। বিশেষ কিছু স্থানে তোমাহক ক্রুইজ ক্ষেপণাস্ত্রসহ মার্কিন ও ফরাসি যুদ্ধবিমান ব্যবহারের কথা ভাবছে ওবামা প্রশাসন। এদিকে, যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা বলেছেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্রাগারে হামলা চালানো হবে। বিদ্রোহীদের ওপর ব্যবহারের জন্য যেসব স্থানে সিরিয়ার সরকারি বাহিনী রাসায়নিক অস্ত্র মজুদ রেখেছে সেসব স্থানে হামলা হবে। জেনারেল মার্টিন ডেম্পসে বলেছেন, তাদের হামলা সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং রকেটসহ বিভিন্ন অস্ত্রের অবস্থান লক্ষ্য করা হতে পারে। সিরিয়ার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ ওঠার পর দেশটিতে সামরিক হামলা চালানোর সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। তবে তিনি কংগ্রেসের অনুমতি নিয়েই হামলা চালাতে চান।
ওবামা সিরিয়ায় ‘সীমিত পরিসরে’ হামলা চালানোর প্রস্তাব করেছেন। এদিকে, সিরিয়ায় মার্কিন আগ্রাসনকে অবিবেচকের মতো কাজ উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বিশ্ব নেতাদের হুশিয়ার করে বলেছেন, এতে সিরিয়ার গৃহযুদ্ধের পরিস্থিতির আরও অবনতি হবে। তিনি বলেন, সিরিয়ার মানবিক পরিস্থিতি এরই মধ্যে শোচনীয় অবস্থায় পৌঁছে গেছে। ফলে আরেকটি যুদ্ধ সহ্য করার শক্তি দেশটির নেই। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শিল্পোন্নত ২০ জাতিগোষ্ঠী- জি২০-র শীর্ষ সম্মেলনের অবকাশে শুক্রবার ব্রিটেনের উদ্যোগে আয়োজিত মানবিক সাহায্যবিষয়ক বৈঠকে এ সতর্কতা উচ্চারণ করেন মুন। এদিকে, যুক্তরাজ্যের কাছে সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের নতুন প্রমাণ আছে বলে দাবি করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। জি-২০ সম্মেলনে যোগ দিতে রাশিয়ায় পৌঁছানোর পর বিবিসিকে এ কথা জানান তিনি। এ সময় যুক্তরাজ্যের প্রোটন ডাউন গবেষণাগারের বিজ্ঞানীরা দামেস্ক থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করছেন বলেও জানান ক্যামেরন। যুদ্ধের পক্ষে ভোট না দেয়ায় টোরি এমপি বহিষ্কার : সিরিয়ায় সামরিক হামলা চালানোর পক্ষে ভোট না দেয়ায় ব্রিটেনের রক্ষণশীল টোরি দলের এমপি জেসে নরম্যানকে বহিষ্কার করা হয়েছে। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের একজন উপদেষ্টা ছিলেন। গত সপ্তাহে সিরিয়ায় হামলার ওপর ব্রিটেনের সংসদে বিতর্ক শেষে ভোটাভুটি হয় এবং তাতে সরকারের আনা যুদ্ধ-প্রস্তাব বাতিল হয়ে যায়। নরম্যানকে বহিষ্কার করার পর ডাউনিং স্ট্রিট দুঃখ প্রকাশ করে বলেছে, তিনি ছিলেন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের নীতিনির্ধারকদের একজন। তবে, সরকারের পক্ষে ভোট না দেয়ার কোনো সুযোগ তার ছিল না।
কেরি মিথ্যাবাদী : পুতিন : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মিথ্যাবাদী বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। পুতিন বলেন, সিরিয়ার পরিস্থিতি নিয়ে ‘প্রকাশ্যে মিথ্যা’ কথা বলেছেন তারা। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে পৌঁছানোর আগে এ কথা বলেছেন পুতিন। তিনি বলেন, ‘এ বিষয়টি মোটেও আমার জন্য সুখকর নয়।
সিরিয়া উপকূলে আরেকটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে রাশিয়া : সিরিয়া উপকূলে আরও একটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে রাশিয়া। বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে- রাশিয়া এবার পাঠাচ্ছে তার সবচেয়ে বড় ল্যান্ডিং শিপ নিকোলাই ফিলচেনকভ। সিরিয়ার বিরুদ্ধে যখন মার্কিন হামলার ঝুঁকি তীব্র হচ্ছে তখন মস্কো এ জাহাজ পাঠাচ্ছে। এএফপি

No comments

Powered by Blogger.