হেফাজতের শেষ, রাত পোহালে ১৮ দলের হরতাল

হেফাজতে ইসলামের দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল শেষ। রাত পোহালেই শুরু হবে ১৮ দলীয় জোটের টানা ৩৬ ঘণ্টার হরতাল। সোমবার হেফাজতের হরতালে দেশের কোথাও বড় ধরনের কোন সহিংসতার ঘটনা ঘটেনি। তবে হরতাল শেষে দু’এক জায়গায় গাড়ি পোড়ানোর খবর পাওয়া গেছে।
ইসলাম ও মহানবী হযরত মুহাম্মদকে (সা.) অবমাননার জন্য মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন আইন পাশের দাবিসহ ১৩ দফা দাবিতে সোমবার হরতাল করেছে হেফাজতে ইসলাম। আর ১৮ দলীয় জোট মঙ্গলবার থেকে হরতাল করছে বিরোধী দলীয় নেতাকর্মীদের মুক্তি ও তাদের নামে দেওয়া সব মামলা প্রত্যাহার, ব্যর্থতার দায়ে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি এবং গণহত্যার প্রতিবাদে।

বস্তুত রোববার ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দশ শীর্ষ নেতাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর পরপরই মঙ্গল ও বুধবার হরতাল ডাকে বিএনপি। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ হরতাল কর্মসূচি ঘোষণা করেন।

তিনি জানান, মঙ্গলবার ভোর ছ’টা থেকে শুরু হয়ে বুধবার সন্ধ্যা ছ’টা পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা ১৮ দলীয় জোটের হরতাল চলবে। যদিও এ হরতাল কর্মসূচি ঘোষণার সময়ে ১৮ দলীয় জোটের অন্য কোন শরিক দলের নেতা তো দূরের কথা, খোদ বিএনপিরই সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি ও মহিলা দল সেক্রেটারি শিরিন সুলতানা ছাড়া আর কাউকে দেখা যায় নি। যদিও এ হরতালকে ১৮ দলীয় জোটেরই হরতাল বলা হচ্ছে বিএনপির তরফে।

No comments

Powered by Blogger.