হেফাজতের হরতাল চলছে, রেললাইন অবরোধ, রাস্তায় নামাজ আদায়

সারাদেশে হেফাজতে ইসলামের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে। ভোর থেকেই রাজধানীসহ বিভিন্ন জেলার মসজিদ, মাদ্রাসা থেকে হেফাজত কর্মীরা হরতালের সমর্থনে মিছিল বের করেন। বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করে রাস্তায় নামাজ আদায় করতে দেখা গেছে।
তবে রাজধানীর কাঁচপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত রাস্তা অবরোধ করে রেখেছে হেফাজতের কর্মীরা। এসময় তারা গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায়। ফলে ওই রাস্তায় যানচলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত প্রায় চার ঘণ্টা  হেফাজতকর্মীরা সড়ক অবরোধ করে রাখেন। এ সময় তাঁরা আল্লাহ করিম জামে মসজিদের সামনে সড়ক অবরোধ করে ১৩ দফা বাস্তবায়নের দাবিতে বিভিন্ন  স্লোগান দেন। পরে সকাল ১০টার দিকে তারা অবরোধ তুলে নেন বলে জানা গেছে। এদিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কুশিয়ারা এক্সপ্রেস আটকে রেল লাইনে বসে অবরোধ করেন হেফাজতের কর্মীরা। এ ঘটনায় ফলে ঢাকা-সিলেট ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বরিশাল মহানগরের আমির মাওলানা মাহবুবুল ইসলামকে আটকের প্রতিবাদে সদর থানা ঘেরাও করেন হেফাজতের কর্মীরা। নাটোর শহরে মিছিল বের করে রাস্তায় নামাজ আদায় করেন তারা। রাজধানীর টার্মিনালগুল্ োথেকে ছেড়ে যায়নি কোন দূরপাল্লার বাস। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে পুলিশ, র‌্যাব সদস্যরা মোতায়েন রয়েছে।
কাঁচপুরে ভাঙচুর, ধাওয়া-পাল্টা ধাওয়া
রাজধানীর কাঁচপুরে হরতাল সমর্থকরা গাড়ি ভাংচুর করেছে। এসময় সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়ার মতো ঘটনাও ঘটে। এক পর্যায়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা এগিয়ে এলে তাদের সঙ্গে হেফাজত কর্মীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে অন্তত ছয় জন আহত হন। আহতদের স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে। ঘটনাস্থল থেকে দুই জনকে আটক করেছে পুলিশ। এর আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দখলে নেয় হেফাজতে ইসলাম কর্মীরা। সোনারগাঁও নয়াবাড়ি কাঁচপুরে সকাল সাড়ে ৮টায় হেফাজত ইসলামের লোকজন মহাসড়কে বসে পড়ে ১৩ দফা দাবিতে স্লোগান দিতে থাকে। এ সময়ে পিকেটিং করতে দেখা যায় হেফাজতকে। কাঁচপুরের পর থেকে সব ধরনের যানবাহন চলতে বাধা দেয় পিকেটাররা।
উত্তরায় বিক্ষোভ সমাবেশ
এদিকে উত্তরার রবীন্দ্র সরণিতে আজ সকালে হরতালের সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে হেফাজতে ইসলাম। সকাল সাড়ে ৮টার দিকে উত্তরা হেফাজতে ইসলামের আহবায়ক মাওলানা মিম আতিকুল্লাহর নেতৃত্বে রবীন্দ্র সরণিতে মিছিল বের করা হয়। মিছিল শেষ তারা রাস্তারপাশে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে। ৯টার দিকে সমাবেশটি শেষ হয়।
বায়তুল মোকাররমে পথসভা
ওদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে হেফাজতে ইসলামের দলের নেতারাকর্মী পিকেটিং করতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। পরে তারা জাতীয় ক্রীড়া পরিষদের বিপরীতে রাস্তার গলির মুখে বসে পড়েন ও পথসভা শুরু করেন। আজ সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। পথসভায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর হেফাজতে ইসলামের আহ্বায়ক মাওলানা নূর হোসেন কাশেমী, যুগ্ম আহ্বায়ক মাওলানা আব্দুর রব ইউসুফী, সদস্য সচিব মাওলানা জোনায়েদ আল হাবীব, যুগ্ম সচিব মুক্তিযোদ্ধা হুমায়ুন কবীর ও মহানগর নেতারা।

No comments

Powered by Blogger.