ফাঁসির দাবি- শাহবাগ থেকে সারা দেশে

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে বিক্ষোভ দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। রাজধানীর শাহবাগের পর গতকাল বুধবার এ দাবির সমর্থনে চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, রংপুরসহ বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ মিছিল-সমাবেশসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।
বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে এসব কর্মসূচিতে সর্বস্তরের মানুষ যোগ দেন।
কাদের মোল্লার ফাঁসির দাবিতে গতকাল উত্তাল ছিল চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকা। তবে রাতে সব কর্মসূচি যেন মিলেছে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে। ‘সাম্প্রদায়িকতা-বিরোধী তরুণ উদ্যোগ’ প্রেসক্লাব চত্বরে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে। এখানে সমবেত হয়ে জামায়াত-শিবিরবিরোধী নানা স্লোগান দেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। সন্ধ্যায় শহীদ মিনার থেকে মশাল মিছিল এসে এ চত্বরে জড়ো হয়।
রাজশাহী নগরের সাহেববাজারে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদী সাংস্কৃতিক কর্মসূচির আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। ১৪ দল আলাদা করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়ে কাদের মোল্লার ফাঁসির দাবিতে একাত্মতা প্রকাশ করে সর্বস্তরের মানুষ। ‘দেশবাসী এক হও, জেগে ওঠো’ স্লোগানে এখানে প্রতিবাদী কবিতা, গান ও নাটক পরিবেশন করা হয়।
সিলেট নগরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জিন্দাবাজার-চৌহাট্টা সড়ক গতকাল বিকেলে উন্মুক্ত প্রতিবাদ মঞ্চে পরিণত হয়। প্রতিবাদী গান, কবিতা আর স্লোগানে কাদের মোল্লার ফাঁসির দাবি জানানো হয়।
এ ছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে কাদের মোল্লার ফাঁসির দাবিতে নানা কর্মসূচি পালনের খবর পাওয়া গেছে।

No comments

Powered by Blogger.