বান্দরবানের বোমাং রাজা কে এস প্রু চৌধুরীর পরলোকগমন

বান্দরবানের বোমাং সার্কেলের ১৬তম সার্কেল চিফ রাজা কে এস প্রু চৌধুরী (৮১) পরলোকগমন করেছেন। গতকাল ভোরে নিজ ভাসভবনে তিনি মারা যান। দীর্ঘ দিন তিনি হৃদরোগসহ বার্ধক্যজনিক রোগে ভুগছিলেন।
তার মৃত্যুতে বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় শোকের ছায়া নেমে এসেছে। রাজার মৃত্যুর খবর পাওয়ার পর রাজাকে একনজর দেখার জন্য রাজবাড়িতে প্রজারা ছুটে যান। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বীর বাহাদুর এমপি বোমাং রাজার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি স্ত্রী, দুই ছেলে, পাঁচ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। রাজার বড় মেয়ে ডনাই প্রু নেলী জানান, রাতে হঠাৎ বুকে ব্যথা ও শ্বাস কষ্ট হওয়ার পর তিনি মারা যান।

১৫তম রাজা অংশৈ প্রু চৌধুরীর মৃত্যুর পর গত বছরের ২০ নভেম্বর রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্য কে এস প্রু চৌধুরী ১৬তম বোমাং রাজার দায়িত্ব গ্রহণ করেন। গত ৩ জানুয়ারি বোমাং সার্কেলের জুমকর আদায়ের অনুষ্ঠান রাজপুণ্যা হয়। তিনি প্রজাদের কাছ থেকে কর আদায় করেন। কে এস প্রু চৌধুরী ১৯৮১ সালে পার্বত্য চট্টগ্রামের শান্তি কমিটির সদস্য ছিলেন। শান্তিবাহিনীর সাথে সংলাপে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখেন। কে এস প্রু চৌধুরীর মৃত্যুর পর রাজ পরিবারে জ্যেষ্ঠ সদস্য রয়েছেন উচ প্রু চৌধুরী। বোমাং রাজ পরিবারের ঐতিহ্য অনুযায়ী পরবর্তী ১৭তম রাজা তিনিই হবেন। বোমাং রাজবংশে রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্যরা বংশপরম্পরায় রাজা হয়ে থাকেন।

প্রধানমন্ত্রীর শোক : বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বোমাং সার্কেলের ১৬তম রাজা কে এস প্র“ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

গতকাল এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, বোমাং রাজার মৃত্যুতে জাতি একজন শিা-অনুরাগী, সমাজসেবক এবং মেধাবী সন্তানকে হারালো।

শেখ হাসিনা, তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

       

No comments

Powered by Blogger.