প্রবাসের খবরঃ অস্ট্রেলিয়ায় কন্সুলেট জেনারেলের কাছে স্মারকলিপি by এম মোরশেদ

নির্দলীয় ও নিরপে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রবর্তন, ১৮ দলীয় জোটের নেতাদের মুক্তি, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি ইলিয়াস আলীকে পরিবারের কাছে ফিরিয়ে দেয়া এবং বিরোধীদলীয় রাজনীতিবিদদের ওপর অমানবিক নির্যাতন বন্ধের দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অস্ট্রেলিয়ার একটি প্রতিনিধিদল গত ৫ ফেব্রুয়ারি কন্সুলেট জেনারেলের সাথে বৈঠক করেন।
বৈঠক শেষে স্থানীয় হোটেলে এক জরুরি সভা বাংলাদেশ জাতীয়তাবাদী দল বহির্বিশ্ব বিএনপির সাধারণ সম্পাদক ও অস্ট্রেলিয়া বিএনপির আহ্বায়ক এবং স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মো: মোসলেহউদ্দিন আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

মো: মোসলেহউদ্দিন আরিফ জানান, বৈঠকে সরকারকে ব্যর্থতার দায়ভার স্বীকার করে অবিলম্বে পদত্যাগ এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় নিরপে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করার দাবি জানিয়ে কন্সুলেট জেনারেলের কাছে অস্ট্রেলিয়ান সরকারের বরাবর একটি স্মারকলিপি দেন।

বৈঠকে ও জরুরি সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অস্ট্রেলিয়ার যুগ্ম আহ্বায়ক এস এম নিগার এলাহি চৌধুরী, যুগ্ম আহ্বায়ক ও স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি এ এন এম মাসুম, সিডনি মহানগরী বিএনপির সাধারণ সম্পাদক নাসিম উদ্দিন আহমেদ, যুবদল অস্ট্রেলিয়া শাখার সভাপতি ইয়াসিন আরাফাত সবুজ, সাধারণ সম্পাদক মো: মোস্তফা মোরশেদ নিথুন, স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মোয়াইমেন খান মিশু, ছাত্রদল অস্ট্রেলিয়া শাখার সাধারণ সম্পাদক সম্পাদক শাহাদাত হোসেন সোহেল, ময়মনসিংহ বিশ্ববিদ্যালয়ের সাবেক নেতা শ্রমিকদল সভাপতি নুরুল ইসলাম পল্টুু, কাজী নওয়াজ আশরাফ, যুবদল অস্ট্রেলিয়া শাখার সহসভাপতি খায়রুল কবির পিন্টু, দেলোয়ার হোসেন এবং সিডনি মহানগরী বিএনপির সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান।


আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে রায় প্রত্যাখ্যান এবং শিবিরকর্মী হত্যাকারীদের শাস্তি দাবি

মমিন মজুমদার নিউ ইয়র্ক থেকে জানান, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাসকারী ইসলামি আন্দোলনের সাবেক নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে রায়কে প্রত্যাখ্যান করে বলেছেন, শোনা সাক্ষীর এই প্রহসনের রায় জাতি মানে না। অন্য দিকে চট্টগ্রাম ও বগুড়ায় শিবিরকর্মী হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বিবৃতিতে নেতৃবৃন্দ হুঁশিয়ার উচ্চারণ করে বলেন, বাংলাদেশ থেকে ইসলামকে মুছে দেয়ার জন্য মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে বিচারের নামে প্রখ্যাত আলেম ও ইসলামি আন্দোলনের নেতাদের হত্যার ষড়যন্ত্র করছে সরকার। সরকারের এই ষড়যন্ত্র বাংলাদেশের মাটিতে কখনো বাস্তবায়ন হবে না।

জাতিসঙ্ঘ মহাসচিবকে স্মারকলিপি দান : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে ঘোষিত রায় প্রত্যাখ্যান করে জাতিসঙ্ঘের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছে কোয়ালিশন অব বাংলাদেশ আমেরিকান অ্যাসোসিয়েশন।

ট্রাইব্যুনালের রায়কে প্রহসন হিসেবে বর্ণনা করে কোয়ালিশনের পক্ষ থেকে জাতিসঙ্ঘ মহাসচিব বান কি মুনের কাছে স্মারকলিপি পেশ করা হয়েছে। এ ছাড়াও নিউ ইয়র্কে বাংলাদেশ কন্সুলেট অফিসের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছেও স্মারকলিপি দিয়েছে কোয়ালিশন। গত ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার কোয়ালিশন অব বাংলাদেশ আমেরিকান অ্যাসোসিয়েশন এসব কর্মসূচি পালন করে। কোয়ালিশন অব বাংলাদেশ আমেরিকান অ্যাসোসিয়েশনের সভাপতি মুক্তিযোদ্ধা ডা: ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ার আবদুল আওয়াল, অ্যাডভোকেট আবুল হাসেম, নঈমুউদ্দিন, নারী নেত্রী শাহানা মাসুম, রোকেয়া আখতার ডেইজি, ইসমত আরা, বেলাল হোসাইন ও রাশেদুজ্জামান প্রমুখ। সমাবেশ পরিচলনা করেন বাংলাদেশী আমেরিকান প্রগ্রেসিভ ফোরামের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান।

যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশন ঘেরাও এবং অস্ট্রিয়ায় মানববন্ধন

লন্ডন সংবাদদাতা জানান, সমগ্র বিশ্বের কাছে বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ কোনো রায় দেশের শান্তিপ্রিয় জনগণ মেনে নেবে না উল্লেখ করে প্রবাসী নেতৃবৃন্দ বলেছেন, জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে বিচারের নামে যে প্রহসনের রায় দেয়া হয়েছে তা সরাসরি প্রতিরোধ করা হবে। সাীর বক্তব্য গ্রহণের আগেই যে ট্রাইব্যুনালে বিচারের রায় তৈরি হয়ে যায় সে ট্রাইব্যুনাল সরকার না ভাঙলে জনগণই ভেঙে দেয়ার দায়িত্ব নেবে।

গত মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডন, বার্হিংহাম ও ম্যানচেস্টারে বাংলাদেশ হাইকমিশন ঘেরাও এবং অস্ট্রিয়ার ভিয়েনায় জাতিসঙ্ঘ সদর দফতরের সামনে মানববন্ধনে বক্তারা উপরিউক্ত কথা বলেন।

প্রবাসীদের ব্যানারে আয়োজিত হাইকমিশন ঘেরাও কর্মসূচির ঘোষণা করা হয় ৪ ফেব্রুয়ারি সোমবার। মাত্র এক দিনের ঘোষণায়ই যুক্তরাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে কয়েক সহস্রাধিক জনতার সমাগম ঘটে। বক্তব্য রাখেন জমিয়তে উলামা ইউরোপের আমির মুফতি শাহ সদর উদ্দিন, যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এম এ মালিক, কমিউনিটি লিডার ও বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ আলহাজ আতিকুর রহমান জিলু প্রমুখ। এ দিকে গত মঙ্গলবার অস্ট্রিয়ার ভিয়েনায় জাতিসঙ্ঘের সদর দফতরের সামনে মানবাধিকার সংগঠন ইউরোশিয়া হিউম্যান রাটইসের এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের বিচারের নামে বিরোধীদলীয় রাজনৈতিক নেতৃবৃন্দকে হয়রানি বন্ধের দাবিতে আয়োজিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনের অবসরপ্রাপ্ত কর্মকর্তা শফিক আহমদ। রবিউল আলমের পরিচালনায় এতে বক্তব্য রাখেন, সহসভাপতি রফিকুল ইসলাম, ইয়ং মুসলিম অর্গানাইজেশনের সভাপতি মো: মোশাররফ হোসেন, সাঈদী মুক্তি পরিষদের আহ্বায়ক আহমদ শিহাব উদ্দীন প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ফ্রেন্ডস অব হিউমিনিটি ইন্টারন্যাশনালের সভাপতি ইঞ্জিনিয়ার গাজান সালেহ প্রমুখ।

No comments

Powered by Blogger.