মেলার বুক রিভিউ

অচিন বনের বিহঙ্গ

রাজু ইসলাম

প্রিয়মুখ প্রকাশনী (১১৬)

মূল্য ১০৫ টাকা

রাজু ইসলাম একজন তরুণ লেখক। লিখছেন অনেক দিন ধরে। ইতোমধ্যে তিনি তার মননশীল কাব্যচর্চার মাধ্যমে পাঠকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।
তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ (প্রথম দেখা) ব্যাপক সাড়া ফেলে। অচিন বনের বিহঙ্গ  তার দ্বিতীয় কাব্যগ্রন্থ। এ গ্রন্থে তিনি অসাধারণভাবে ‘প্রেম’-এর নানা দিক ফুটিয়ে তুলেছেন। প্রকৃতি ও সমসাময়িক নানা বিষয়ও বাদ যায়নি। কাব্যচর্চায় তিনি অত্যন্ত সাবলীল ও দূরদর্শিতার পরিচয় দিয়েছেন এ বইটিতে। প্রিয়মুখ প্রকাশনীতে সব বয়সী পাঠকের উপযোগী ছড়ার পাতা  নামে তার আরো একটি ছড়ার বইও বেরিয়েছে।

লিখেছেন : জুয়েল মাহমুদ

একগুচ্ছ কবিতার ডালি



অভিমানী শব্দমালা

কান্তা কামরুন

প্রিয়মুখ প্রকাশনী

মূল্য ১০৫ টাকা

তরুণ কবি কান্তা কামরুন; ‘অভিমানী শব্দমালা’ তার প্রথম কাব্যগ্রন্থ। গ্রন্থটিতে মোট ৩৯টি কবিতা রয়েছে।

কবির সৃষ্টি কবিতা; আর কবিতা পাঠক সৃষ্টি করে। একজন কবি সার্থক হয়ে ওঠেন তখনই, যখন তিনি তার শব্দজালে পাঠকমন জড়িয়ে পাঠক সৃষ্টি করতে সম হন। এ গ্রন্থেও তরুণ কবির এই প্রয়াসই পরিলতি হয়। শিল্পগুণসম্পন্ন প্রতিটি কবিতার চরণে চরণে রয়েছে আধুনিক লেখনীর ছোঁয়া। গ্রন্থটিতে স্থানপ্রাপ্ত কবিতার মাঝে ফুটে উঠেছে কবির দেশপ্রেম, ভাষার প্রতি মমত্ব, প্রেমের প্রতি অনুরাগ এবং কিছুটা অভিমান। খুব সহজ সাবলীল শব্দের বন্ধন এবং সেই সাথে জীবনঘনিষ্ঠ বিষয়বস্তুর একাত্মতা কবিতাগুলোকে দিয়েছে পূর্ণতা। যা একজন সার্থক কবির পইে সম্ভব। কান্তা কামরুনের কবিতাগুচ্ছ তরুণ হৃদয় তো বটেই, সব শ্রেণীর পাঠককে বইয়ের পাতায় ধরে রাখবে।

লিখেছেন : চিত্রশিল্পী সাইফুল ইসলাম চৌধুরী



সময়ের সাথেই মিশে আছে মিথ্যের মতো মিথ্যের ভাঁজ

মিথ্যের ভাঁজ

ফিহির হোসাইন

প্রিয়মুখ প্রকাশনী

মূল্য ১৩৫ টাকা

চলতে গিয়ে দেখি খবরের কাগজে পড়ি, সংবাদ শিরোনামে শুনি আর লোকমুখে চায়ের আড্ডায়। ভাবি, বারবার ভাবি, অসংখ্যবার ভাবি। কে যেন তাড়া করে, তাড়না জোগায়, অনুপ্রাণিত করেÑ স্কুলের মাস্টারের মতো পেছন থেকে বেত হাতে। আঁতকে উঠে শিহরিত হই অদৃশ্যের জোর ধাক্কায়, মানবিকতার প্রশ্ন জাগে, দায়বদ্ধতায় বন্দী হই, মাতাল হই করুণ বিণে আর লজ্জিত কতগুলো চাহনির কাছে। তাই বাধ্য হয়ে হাতে তুলে নিই কলম ও সাদা কাগজের কিছু পৃষ্ঠা, লেখি বর্ণবিভেদহীন সব ধর্মের, সব জাতির নিত্যবেলার নিত্যকথা। তবুও দেখি বাঁকা চোখের ব্যঙ্গদৃষ্টি। থেমে থাকিনি, দূরেও চলে যাইনি, লিখে যাই সবার কথা। তারই সাক্ষ্যস্বরূপ আমার এই ‘মিথ্যের ভাঁজ’ উপন্যাসটি।

একটি সত্য ঘটনা প্রকাশের দুঃসাহসিক অভিযানে নেমে ইমু আটকে যায় বেড়াজালে। রাতের আঁধারে তাকে পালিয়ে যাওয়ার পথ দেখিয়ে দেয়া হয় পরোক্ষভাবে। তবুও সে তার সত্য প্রকাশে ছিল অনড়। তাকে এ-ও বলা হয়Ñ ‘ইমু সাহেব, হয় সত্যের পথ না হয় ফাঁসির মঞ্চ।’ ইমু তবুও অপেক্ষার প্রহর গোনে। সত্য প্রকাশের অপেক্ষায় বসে থাকে। কিন্তু একের পর এক বানানো মিথ্যে কথায় তাকে জড়িয়ে দেয়া হয় চরমভাবেÑ এমন এক দুঃসাহসিক কাল্পনিক ইমু চরিত্র নিয়ে রচিত এই উপন্যাসটি। তার ঘটনাপ্রবাহকে এমনভাবে সাজানো হয়েছে, তা যেকোনো মানুষের সাথেই মিলে যেতে পারে। মনে হতে পারে, এটি তার জীবনেরই ঘটে যাওয়া কোনো অংশ। উপন্যাসটি কাল্পনিক হলেও সম্পূর্ণ বাস্তবভিত্তিক ও সমসাময়িক। আশা করি, পাঠকের মনে একটু হলেও দাগ রেখে যাবে।

দোহার প্রিয়জনের নাটক-নাটিকার বই ঝরাফুল



ঝরাফুল

কমল হালদার

প্রিয়মুখ প্রকাশনী

মূল্য ১০৫ টাকা

তরুণ নাট্যকার কমল হালদার। ঝরাফুল তার তৃতীয় গ্রন্থ। একটি কবিতা ও একটি উপন্যাস প্রকাশিত হয়েছে তার ২০১০ ও ২০১১ সালে। চারটি নাটিকা ও একটি নাটকের সমন্বয়ে রচিত তার ঝরাফুল গ্রন্থটি। সমাজের নানা অনিয়ম ও সঙ্কট নিয়ে রচিত এ নাটক-নাটিকা গ্রন্থটি। নাটকের ডায়লগ ও উক্তি রচনায় লেখক অত্যন্ত পারদর্শিতার পরিচয় দিয়েছেন।

মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত দীর্ঘ কাব্যগ্রন্থ স্বাধীনতার দু’টি কবিতা



স্বাধীনতার দু’টি কবিতা

সুজিত হালদার

প্রিয়মুখ প্রকাশনী

মূল্য ৯০ টাকা

স্বাধীনতার আশা-আকাক্সা ও তার প্রতিফলন নিয়ে রচিত তরুণ কবি সুজিত হালদারের এ কাব্যগ্রন্থটি। এটি তার প্রথম কাব্যগ্রন্থ। গ্রন্থটিতে মুক্তিযুদ্ধকালের প্রতিচ্ছবি, সুখ-দুঃখ, হাসি-কান্না, কী উদ্দেশ্যে আমাদের এ যুদ্ধে ঝাঁপিয়ে পড়া, আর কতটা সার্থক হয়েছে আমাদের মুক্তিযুদ্ধ, স্বাধীনতাই বা কতটা অর্জন হয়েছেÑ এ বিষয়গুলো অত্যন্ত সুচারুরূপে তুলে ধরা হয়েছে এ গ্রন্থটিতে।



আলফাডাঙ্গা উপজেলার ইতিহাস

খান আসাদুজ্জামান টুনুর রচিত ও এম এ মুসা খান সম্পাদিত শিক্ষাপল্লী একাডেমী থেকে আলফাডাঙ্গা উপজেলার ইতিহাস নামে একটি বই সম্প্রতি প্রকাশ হয়েছে। বইটিতে আলফাডাঙ্গার আদি কথা, আলফাডাঙ্গার নামকরণ, ভৌগোলিক অবস্থান ও সীমানা, মানচিত্র, উপজেলার শাসনতান্ত্রিক পরিচিতি, স্থানীয় সরকারের গোড়াপত্তন, ব্রিটিশ আমলে আলফাডাঙ্গার কৃষক আন্দোলন, আলফাডাঙ্গা উপজেলার নীলচাষ ও নীল বিদ্রোহ, নীলকর ডানলফ, আলফাডাঙ্গার পাখি সম্পদ, আলফাডাঙ্গা উপজেলার হাটবাজার, আলফাডাঙ্গার কৃতী সন্তান, একনজরে আলফাডাঙ্গা, আলফাডাঙ্গার বিভিন্ন গ্রামের নামকরণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক আন্দোলন, আলফাডাঙ্গার গণপ্রতিনিধিরা, স্বাধীনতা সংগ্রাম ও গণপরিষদে আলফাডাঙ্গার প্রতিনিধি, সাহিত্য ও সংস্কৃতিতে আলফাডাঙ্গার ব্যক্তি ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা  রয়েছে। য্গোাযোগ : শিক্ষাপল্লী একাডেমী, ৩৮/৩, বাংলাবাজার, ঢাকা।

No comments

Powered by Blogger.