গুচ্ছ কবিতা

আসিফ ইকবাল ইরন

আমার দুঃখ শিরোনাম হয়


আমার দুঃখ আছে

আমার দুঃখে পোড়ে
আমার দেহ
কবিতা

শিশির ভেজা ভোর

আর হিমঘরে রাখা স্বপ্ন।



আমার দুঃখে পোড়ে সবুজ তরুলতা

বৃষ্টি

মাটি

সমুদ্র পোড়া হয় শ্মাশানঘাটে।



আমার দুঃখ শিরোনাম হয়

আমার দুঃখ স্পর্শ করে না তোমায় ॥




খুঁজে ফিরি কবিতায়



আজ তোমাকে প্রথম দেখাতে বিস্ময়ে

আর ভালো লাগায় ভরে ওঠে মন

ভালোবাসা ঝরে পড়ে বৃষ্টির ফোঁটার মতো

আমি অনুভব করি তুমি

মেতে উঠছো সেই অধরা বৃষ্টি উন্মাদনায়।



ঘোর লাগা বিস্ময়ে আমাকে রেখে

তুমি হেঁটে যাও বিদীর্ণ বুকের রক্তাক্ত পথে

আমি নাম-ঠিকানা বিহীন তোমাকে খুঁজে ফিরি

অমাবস্যা রাতে আবুল হাসানের কবিতায় ॥



শৈশবে আর চোখের জল



বায়োস্কোপ করে ফিরে যাই শৈশবের দিনে

ফিরে যাই প্রিয় বিদ্যালয়

গায়ের মেঠো আলপথ

যেখানে লেগে আছে আমার পদছাপ।



মনে পড়ে বাবার হাত ধরে কাজীরহাটে হাঁটা

সুরেষ বাবুর দোকানের রসগোল্লা

গা শিরশির রাতে বাবার বিশ্বস্ত হাত ধরে

দেিণর বাঁশবন ধরে বাড়ি ফেরা।



আজো শৈশবের কাজলা দিদির ছায়া আমাকে ঘিরে রাখে

কত দিন নিঃশব্দে সেই কাজলা দিদিকে খুঁজেছি বাঁশবনে

আর না পেয়ে চোখের জলে ভাসিয়েছি বুক।



দম বন্ধ ইট-কাঠের শহর ছেড়ে

আমি বারবার ফিরে যাই রোদপোড়া মধ্যদুপুরে খেলার মাঠে

ফিরে যাই আঁকাবাঁকা নদীর বুকে

যেখানে জড়িয়ে আছে আমার শৈশবের উচ্ছল দিনগুলো।




ভালোবাসা পণ্য নয়


আমি কোনোকালে শিখিনি ভালোবাসার সংজ্ঞা

সংজ্ঞা শিখে আর যা-ই হোক ভালোবাসা হয় না

আমি শুধু জানতাম ভালোবাসি

যদিও তুমি জানতে চেয়েছিলে কতটা ভালোবাসি

ভালোবাসার কোনো পরিমাপক যন্ত্র নেই বলে নয়

থাকলেও আমি থাকতাম নিরুত্তর

কারণ ভালোবাসা পুঁজিবিশ্বের কোনো পণ্য নয়

যে দাঁড়িপাল্লায় দিয়ে ওজন করতে হবে।




দৃষ্টির সরল সংজ্ঞা


তুমি যতবার ফিরে তাকাও

আমি ততবার বিমুগ্ধ চোখে চেয়ে থাকি

তুমি যতবার চোখের ইশারায় ডেকে যাও

আমি ততবার সুবোধ বালকের মতো

হেঁটে যাই তোমার পেছনে।



আমার স্বপ্নের বিস্তৃত সুনীল আকাশে

সূর্যের মতো জ্বলে থাকো তুমি

কি রাত!

কি দিন!।



আমাদের মধ্যে কী এক ব্যাকুল তৃষ্ণায়

বারংবার ঘটে দৃষ্টির বিনিময়

সেই দৃষ্টির সরল সংজ্ঞা

জানে কাসরুমের রঙচটাহীন জড় দেয়াল

জানে চার পাশের অরূপ প্রকৃতি

শুধুই জানো না তুমি

শুধুই বুঝো না তুমি!!!






নাকের নোলক


মুঠো মুঠো চাঁদ এসে ঝরে পড়ে

নববধূ চোখের আঙিনায় দেখে প্রিয়তম ছবি

ইট-সুরকি শহরে প্রিয়তম আঁকে প্রিয়তমা মুখ

প্রিয়তমা ধূপের আলোয় লিখে জমানো কথা।



তৃষ্ণার বারান্দায় অতৃপ্তির আনাগোনা

নির্ঘুম রাত হাঁটে স্বপ্নের বাগানে

মেঠোপথ ধরে হেঁটে যায় কত পথিক

শুধু আসে না সে নাকের নোলক

No comments

Powered by Blogger.