মালিতে ফ্রান্সের সামরিক অভিযানে কয়েক শ’ নিহত

মালির উত্তরাঞ্চলীয় শহরগুলো  ইসলামপন্থী গেরিলাদের দখল থেকে মুক্ত করতে ফ্রান্সের অভিযানে এ পর্যন্ত কয়েক শ’ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জিন ইভেস লা ড্রিয়েন।
নিহতদের তিনি গেরিলা বলে দাবি করেছেন।  গতকাল বুধবার তিনি বলেন, ২৬ দিনের সামরিক অভিযানকালে মালির উত্তরাঞ্চলীয় শক্ত ঘাঁটিগুলো থেকে পার্বত্য এলাকায় বিতাড়িত করার সময় তাদের ও অস্ত্র বহনকারী যানবাহনে বিমান হামলায় এবং কোনা ও গাওয়ে সরাসরি যুদ্ধে তারা নিহত হয়। ফ্রান্সের একমাত্র নিহত একজন হেলিকপ্টার পাইলট।  অভিযানের শুরুতে তিনি নিহত হন বলে জানা গেছে। তবে মালি বলেছে, গত মাসে কোনায় গেরিলাদের সাথে লড়াইয়ে তাদের ১১ জন সৈন্য নিহত ও ৬০ জন আহত হয়েছে।

এ দিকে মার্চে মালি থেকে সৈন্য প্রত্যাহার শুরু করতে পারে ফ্রান্স। দেশটির পররাষ্ট্রমন্ত্রী লরা ফেবিয়াস একটি দৈনিক সংবাদপত্রের সাথে সাক্ষাৎকারে বলেন, আমি মনে করি সবকিছু পরিকল্পনা মতো চলতে থাকলে আমাদের সৈন্য কমানো উচিত।

ফ্রান্সের প্রায় চার হাজার সৈন্য মালিতে মোতায়েন রয়েছে। সাবেক এই ঔপনিবেশিক শক্তি মালি যথা শিগগির মালি অভিযান শেষ করতে চাইছে এবং  মালি অভিযানের দায়িত্ব আফ্রিকান ইউনিয়ন ও জাতিসঙ্ঘ মিশনকে অর্পণের ওপর জোর দিচ্ছে।  গেরিলাদের দখল থেকে মুক্ত হওয়া মালির সর্বশেষ শহর কিদাল এখন ফরাসি বাহিনী ও চাদের প্রায় ১৮০০ সৈন্যের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানান ফরাসি প্রতিরক্ষামন্ত্রী।

No comments

Powered by Blogger.