প্রাথমিক বৃত্তির ফল ১৫ ফেব্রুয়ারি- ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তি পাবে ৫৫ হাজার শিক্ষার্থী

গত বছর নভেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তির তালিকা প্রকাশ করা হবে আগামী  ১৫ ফেব্রুয়ারি।
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ গতকাল নয়া দিগন্তকে জানান, প্রাথমিক বৃত্তির ফল প্রকাশের জন্য মেধাবীদের তালিকা তৈরির কাজ চলছে। নীতিমালার আলোকে মেধাবীদের বাছাই করা সম্পন্ন হলেই চলতি মাসের মাঝামাঝি তা প্রকাশ করা হবে। উল্লেখ্য, গত বছরের ২৭ ডিসেম্বর প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, বিগত বছরগুলোর মতো এবারো ৫৫ হাজার শিার্থীকে ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তি দেয়া হবে। এর মধ্যে ট্যালেন্টপুলে ২২ হাজার ও সাধারণ কোটায় ৩৩ হাজার শিার্থীকে বৃত্তি প্রদান করা হবে। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত একজন শিার্থী প্রতি মাসে ২০০ টাকা করে প্রতি বছর দুই হাজার ৫৫০ টাকা ও সাধারণ কোটায় প্রতি মাসে ১৫০ টাকা করে এক হাজার ৯৫০ টাকা করে সরকারি অনুদান পাবে।

ডিপিই সূত্র আরো জানায়, ২০০৯ সাল থেকে প্রাথমিক স্তরের (পঞ্চম শ্রেণীতে) সমাপনী পরীক্ষা শুরু হওয়ার পর থেকে পঞ্চম শ্রেণীতে আর আলাদা বৃত্তি পরীক্ষা নেয়া হচ্ছে না। সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে সারা দেশে ৫৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে।  ট্যালেন্টপুল ও সাধারণ কোটার বৃত্তি ৫০ শতাংশ ছাত্র ও ৫০ শতাংশ ছাত্রীদের জন্য নির্ধারিত থাকবে। তবে নির্ধারিত কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে ছাত্রের বৃত্তি ছাত্রী দ্বারা এবং ছাত্রীর বৃত্তি ছাত্র দ্বারা পূরণ করা হয়ে থাকে।

No comments

Powered by Blogger.