অধিকারহীনতার ভিতর দিয়ে আজ পালিত হবে ভোক্তা অধিকার দিবস by মিজান চৌধুরী

গৃহবধূ নাজমা পুরো বছরের সঞ্চয়ের প্রায় ১৬ হাজার টাকা দিয়ে ২১ ইঞ্চি টিভি ক্রয় করেন। বাটার ফাই কোম্পানির ঢাকার বাংলামোটর শোরুম থেকে ৮ মে ০৮ সালে ৬৫৪৭৮৫৬ নম্বর মেমোতে তিনি টাকা পরিশোধ করে টিভি বাসা নিয়ে যান।
প্রথম দুই মাস ভাল চলার পর সমস্যা দেখা দেয়। গত ২৪ মাসের মধ্যে ২১ মাস টিভি পড়ে থাকে কোম্পানির মেরামত কেন্দ্রে। ভেঙ্গে ভেঙ্গে তাঁর মাত্র তিন মাস বাসায় টিভি দেখার সৌভাগ্য হয়। পরে জানতে পারেন ১৯৯২ সালের উৎপাদিত ও মেয়াদোত্তীর্ণ টিভি বাজারজাত করেছে বাটারফাই মার্কেটিং কোম্পানি লিমিটেড। যে কারণে কয়েকদিন পর পর টিভিকে পাঠানো হয়েছে মেরামত কেন্দ্রে।
ক্রেতা হিসাবে নাজমা প্রতারিত হলেও ভোক্তা অধিকার হিসাবে এই সমস্যার ব্যাপারে কোথাও দাঁড়াতে পারেননি। শুধু একজন নাজমার অধিকার নয়, দেশের পনেরো কোটি ভোক্তার অধিকার এভাবে সর্বত্রই ৰুণ্ন্ন হচ্ছে। অধিকার নিশ্চিত করতে সকল আইন নিষ্ক্রিয় রয়েছে। এই সুযোগে মাল্টিন্যাশনাল কোম্পানি, কর্পোরেট হাউজ, ব্যবসা প্রতিষ্ঠান, সার্ভিস প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, পণ্য উৎপাদন প্রতিষ্ঠান, আমদানিকারক প্রতিষ্ঠান, পাইকারি ও খুচরা ব্যবসা পর্যায়ে ক্রেতা অধিকার বিভিন্ন উপায়ে ৰুণ্ন্ন করে পার পেয়ে যাচ্ছে।
এর মধ্য দিয়ে আজ সোমবার পালিত হচ্ছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস। দিনটি উদ্যাপনের জন্য বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশও সরকারী ও বেসরকারীভাবে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। জানা গেছে, ২০০৯ সালের ৬ এপ্রিল ভোক্তা অধিকার আইনে ১২টি বিষয়ে ভোক্তা অধিকারবিরোধী হিসাবে চিহ্নিত করা হয়। ওইসব বিরোধী কর্মকা- পুরো বাজার অর্থনীতিতে বিরাজ করছে। কিন্তু প্রতিকার নেই। ভোক্তা অধিকার আইনের ২০ এর ক থেকে ঠ পর্যনত্ম ১২টি উপধারায় বলা আছে কোন আইন বা বিধির অধীনে নির্ধারিত মূল্য অপেৰা অধিক মূল্যে পণ্য, ওষুধ বা সেবা বিক্রয় করলে, ভেজালমিশ্রিত পণ্য বা ওষুধ বিক্রি, মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক ৰতিকর কোন দ্রব্য আইন দ্বারা নিষিদ্ধ ওই পণ্য খাদ্য দ্রব্যে মিশ্রিত করলে, অসত্য বা মিথ্যা বিজ্ঞাপন দিয়ে ক্রেতার সঙ্গে প্রতারণা করা, প্রদত্ত মূল্য বিনিময়ে প্রতিশ্রম্নতি পণ্য বিক্রি না করা, ওজনে কম দেয়া, বাটখারা ও পালস্না প্রকৃত ওজনের চেয়ে বেশি ওজন প্রদর্শন করা, প্রতিশ্রম্নতি পরিমাণের চেয়ে কম পরিমাপে পণ্য দেয়া, ব্যবসা প্রতিষ্ঠানে দৈর্ঘ্য পরিমাপে ব্যবহৃত ফিতা কম পরিমাপ দেখা, নকল পণ্য, ওষুধ প্রস্তুত ও উৎপাদন, মেয়াদোত্তীর্ণ পণ্য ও ওষুধ বিক্রি করা, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে এমন কোন কাজ করা ভোক্তা অধিকারবিরোধী হিসাবে চিহ্নিত করা হয়েছে।

No comments

Powered by Blogger.