জিএসপি সুবিধা বাতিল হলে সব ধরনের রফতানি পণ্যে নেতিবাচক প্রভাব পড়বেঃ বাণিজ্যমন্ত্রী

যুক্তরাষ্ট্র বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করলে শুধু পোশাক শিল্প নয়, সব ধরনের রফতানি পণ্যে নেতিবাচক প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের।
গতকাল সকালে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়ামে বিজিএমইএ আয়োজিত তিন দিনব্যাপী পোশাক শিল্প পণ্যের মেলা কাফেক্সপোর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য  করেন। বিজিএমইএ সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ গোলাম হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বিজিএমইএর প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, গার্মেন্ট শ্রমিক নেতা আমিনুল ইসলাম হত্যা, তাজরীন কারখানায় আগুনসহ বিভিন্ন কারণে যুক্তরাষ্ট্র জিএসপি বাতিল করার জন্য চিঠি দিয়েছে। এ অবস্থায় তিনি পোশাক শিল্প মালিকদের শ্রমিকদের কল্যাণসহ সম্পূর্ণভাবে কমপ্লায়েন্স বাস্তবায়নের বিকল্প নেই বলে মন্তব্য করেন। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, জিএসপি সুবিধার সাথে বাংলাদেশের ইমেজ জড়িত। তিনি সরকার ও বিজিএমইএর কাছে এ ব্যাপারে যা যা প্রয়োজন সব ধরনের ব্যবস্থা নেবেন এমন আশাবাদ ব্যক্ত করেন।

বিজিএমইএ সভাপতি তৈরী পোশাক শিল্পকে জাতীয় শিল্প হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানান। একই সাথে দেশের অর্থনীতির চাকা বন্ধ হয় এমন হঠকারী রাজনীতি বন্ধ করার জন্য রাজনীতিকদের প্রতি আহ্বান জানান। একই সাথে তিনি বাম দলগুলোর হরতালে ফ্যাক্টরি ভাঙচুরের সংস্কৃতিও শুরু হয়েছে বলে মন্তব্য করেন।

বিজিএমইএর প্রথম সহসভাপতি নাছির উদ্দিন চৌধুরী বলেন, দুর্বল অবকাঠামোর পাশাপাশি রাজনৈতিক অস্থিরতায় দেশের পোশাক শিল্প উদ্যোক্তারা ভীষণভাবে উদ্বিগ্ন। অনুষ্ঠান শেষে বাণিজ্যমন্ত্রী ফিতা কেটে তিন দিনব্যাপী পোশাক শিল্প পণ্য মেলার উদ্বোধন করেন। এ সময় তিনি এ উপলে আয়োজিত মনোজ্ঞ ফ্যাশন শো উপভোগ করেন।
       

No comments

Powered by Blogger.