যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে সাংস্কৃতিক অভিযাত্রা শুরু

 যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সাংস্কৃতিক অভিযাত্রা শনিবার শুরম্ন হয়েছে। দু'দিনব্যাপী এ অভিযাত্রার আয়োজক সম্মিলিত সাংস্কৃতিক জোট। টিএসসির সামনে থেকে সকালে শুরম্ন হওয়া এ কর্মসূচী চট্টগ্রাম গিয়ে শেষ হবে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি গোলাম কুদ্দুছের নেতৃত্বে এ অভিযাত্রায় অংশ নিয়েছেন জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, আহকাম উলস্নাহসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। একটি বাসে করে তাঁরা ঢাকা থেকে রওনা হন। এ সময় আয়োজকদের পৰ থেকে বলা হয়, যুদ্ধাপরাদীদের বিচারের দাবি এখন সবার। এ গণদাবির সপৰে নানা পদৰেপ নিচ্ছে সরকার। কিন্তু একই সঙ্গে এ বিচার বানচাল করতেও অনেকে কাজ করছেন। এ ব্যাপারে তাই সাধারণ জনগণের সজাগ থাকা খুব জরম্নরী। বিচারের কাজটিকে চূড়ানত্ম পরিণতির দিকে এগিয়ে নিতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। অভিযাত্রার মাধ্যমে আমরা এ কথাগুলোই বলার চেষ্টা করব।
দলটি সোনারগাঁও, দাউদকান্দি, চান্দিনা হয়ে কুমিলস্নায় পেঁৗছেছে। রাতে শহরের টাউন হলে বিশেষ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় অভিযাত্রী দল। সেখানেও জোরালোভাবে তুলে ধরা হবে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি। দলনেতা গোলাম কুদ্দুছ রাতে মোবাইল ফোনে জনকণ্ঠকে জানান, এ শহরে রাতযাপন শেষে রবিবার সকালে তাঁরা সোনাগাজীর উদ্দেশে রওনা হবেন। আয়োজকরা জানান, ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তাঁরা। এরপর সড়ক পথে যাবেন মীরসরাই। সেখান থেকে শিতাকু- হয়ে বিকেলে পুরো দলটি পেঁৗছবে চট্টগ্রামে। বিভাগীয় শহরের লালদীঘি ময়দানে ব্যাপক আয়োজনে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি পুনর্ব্যক্ত করবেন জোট নেতারা। এখানে স্থাপতি মঞ্চে আলোচনা, গান, নাটক, আবৃত্তিসহ হরেক পরিবেশনায় উপস্থাপন করা হবে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি।
ফাদার মারিনো রিগনের বইয়ের মোড়ক উন্মোচন বাংলা সাহিত্যের বিশিষ্ট ইতালীয় অনুবাদক ও মুক্তিযোদ্ধা ফাদার মারিনো রিগনের 'আমার প্রিয় লালনগীতি' বইয়ের মোড়ক উন্মোচন করা হলো শনিবার। এ উপলৰে পাবলিক লাইব্রেরীর সেমিনার কৰে সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে মারিনো ছাড়াও উপস্থিত ছিলেন শিল্পী মুসত্মাফা মনোয়ার, তথ্য সচিব কামাল চৌধুরী, ড. আবুল আহসান চৌধুরী প্রমুখ। সভাপতিত্ব করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লালন গবেষক ড. আবুল আহসান চৌধুরী। বইটিতে লেখক ইতালীয় ভাষায় লালনগীতির অনুবাদ করেছেন। আলোচনা ছাড়াও, অনুষ্ঠানে এদিন লালনের গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন টুনটুন ফকির ও সাগর বাউল।
মহাকালের উৎসব শেষ হলো মহাকাল নাট্য সম্প্রদায় আয়োজিত উৎসব শনিবার শিল্পকলা একাডেমীতে শেষ হয়েছে। 'শিখ-ী কথা' নাটকের শততম প্রদর্শনীর মধ্য দিয়ে এ উৎসবের ইতি টানা হয়।

No comments

Powered by Blogger.