জীবনের উল্লাসে চল অমৃত সদনে_ প্রস্তুতি শেষ- গৌরনদীতে আজ শুরু হচ্ছে তিন দিনব্যাপী মহাত্মা অশ্বিনী মলা

খোকন আহম্মেদ হীরা, গৌরনদী থেকেটিশ বিরোধী স্বদেশী আন্দোলনের অন্যতম নেতা, বরিশাল ব্রজমোহন বিশ্ববিদ্যালয়, ব্রজমোহন বিদ্যালয়, গৌরনদীর বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট শিানুরাগী মহাত্মা অশ্বিনী কুমার দত্তের জন্মতিথি উপলক্ষে দীর্ঘদিন থেকে বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোরে অনুষ্ঠিত হয়ে আসছে তিন দিনব্যাপী অশ্বিনী মেলা।
রাজনৈতিক প্রভাবে বিগত বিএনপি-জামায়াতের চারদলীয় জোট সরকারের আমলে ঐতিহ্যবাহী এ মেলাটি বন্ধ হয়ে যায়। নানা চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে বন্ধ হয়ে যাওয়া অশ্বিনী মেলার ঐতিহ্যকে পুনরায় ফিরিয়ে আনতে ব্যাপক আয়োজনের মাধ্যমে বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী অশ্বিনী মেলা। ইতোমধ্যে ২৩ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, 'জীবনের উল্লাসে চল অমৃত সদনে' মহাত্মা অশ্বিনী কুমার দত্তের এ বাণীকে ধারণ করে তাঁরই স্মৃতিবিজড়িত পৈত্রিক নিবাস গৌরনদী উপজেলার বাটাজোর গ্রামে। নিজের প্রতিষ্ঠিত বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে স্কুল কতর্ৃপরে আয়োজনে তিন দিনব্যাপী অশ্বিনী মেলার প্রথমদিনে মেলার শুভ উদ্বোধন করবেন বরিশাল-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। মেলা কমিটির আহ্বায়ক ও বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয়ের কার্যনির্বাহী পরিষদের সভাপতি যজ্ঞেশ্বর দে জানান, মেলা উপলক্ষে তিনদিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে আলোচনাসভা, আবৃত্তি, সঙ্গীত, দলীয় সঙ্গীত ও নাটকের প্রতিযোগিতা এবং কৃষককুলের নয়নমণি সাবেক মন্ত্রী শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বৃত্তি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রতিযোগিতায় দেশের স্বনামধন্য সাংস্কৃতিক দল ও নাট্যগোষ্ঠী অংশগ্রহণ করবে। মেলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরিয়ে আনতে এ বছর স্টলের সংখ্যা দ্বিগুণ করা হয়েছে বলেও তিনি উলেস্নখ করেন।
মেলা কমিটির সদস্য সচিব ও বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক সদানন্দ চক্রবর্তী জানান, মেলার তিনদিনের অনুষ্ঠানে আলোচনাসভায় প্রধান অতিথি থাকবেন যথাক্রমে কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ ও মহান মুক্তিযুদ্ধের মুজিব বাহিনীর কমান্ডার আলহাজ আবুল হাসানাত আব্দুলস্নাহ, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র এ্যাডভোকেট শওকত হোসেন হিরন ও বরিশাল-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস।
বুধবার দুপুরে বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, মেলার শেষ প্রস্তুতির কাজ চলছে। ইতোমধ্যে বিভিন্ন স্টলে চলছে মালামাল সাজানোর কাজ। এবারের মেলায় বইয়ের স্টলের পাশাপাশি বিভিন্ন খেলনা সামগ্রী ও কাঠের তৈরি বিভিন্ন মালামালে মেলা স্টলের পার্শ্ববর্তী এলাকা ছেয়ে গেছে। অপরদিকে স্কুল মিলনায়তনে চলছে স্কুলের শিার্থীদের সমন্বয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতার প্রস্তুতি। সব মিলিয়ে ঐতিহ্যবাহী এ মেলাকে ঘিরে বাটাজোরে এখন সাজ সাজ রব বিরাজ করছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, ১৯৯৭ সাল থেকে ২০০০ সাল পর্যনত্ম বরিশাল ব্রজমোহন থিয়েটারের উদ্যোগে তিন দিনব্যাপী 'অশ্বিনী মেলা'র আয়োজন করা হলেও পরবর্তীতে বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে মেলার আয়োজন করা হতো। এরই মধ্যে বিগত বিএনপি-জামায়াতের চারদলীয় জোট সরকারের আমলে রাজনৈতিক প্রভাবে ২০০৩ সালে ঐহিত্যবাহী এ মেলাটি বন্ধ হয়ে যায়।

No comments

Powered by Blogger.