সরকারের ঘরে-বাইরে সব অপরাধীর বিচার চাই জিয়ার জন্মবার্ষিকীর আলোচনায় by তরিকুল

 বাচ্চু রাজাকারের বিরুদ্ধে দেয়া ট্রাইব্যুনালের রায় নিয়ে সরাসরি কিছু না বলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম সরকারের ভেতরের ও বাইরের সব মানবতাবিরোধী অপরাধীর বিচার করে দেশকে জঞ্জালমুক্ত করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ৪১ বছর পর যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধের যে বিচার হচ্ছে সে বিচার যেন প্রশ্নবিদ্ধ না হয়। এ বিচার যেন দলীয় এজেন্ডা বাস্তবায়নের জন্য না হয়। আমরা যুদ্ধাপরাধের বিচার সমর্থন করি, পূর্ণভাবে সমর্থন করি। আমরাও চাই সবার বিচার হোক। কিন্তু সে বিচার হোক আন্তর্জাতিক মানের ও স্বচ্ছ। জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার বিকেলে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে শ্রমিক দল আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তরিকুল বলেন, স্বাধীনতার পর রক্ষীবাহিনী গঠন করে সিরাজ সিকদারসহ ৪০ হাজার মুক্তিযোদ্ধাকে হত্যা করা হয়েছে। আমরা সেসব হত্যারও বিচার চাই। সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, কলঙ্ক মোচন করতে আসুন আপনাদের ঘরের ও বাইরের সব মানবতাবিরোধী অপরাধীর বিচার করি, দেশকে জঞ্জালমুক্ত করি। দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আসুন এ সরকারের পতনের জন্য ঐক্যবদ্ধভাবে আন্দোলন করি, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য করি।
সরকারের উদ্দেশে তরিকুল বলেন, আপনারা যদি পাপমোচন করতে চান, তাহলে করুন। কারণ আপনাদের ঘরের ভেতর-বাইরে পাপ রয়েছে যা মোচন করা দরকার। তিনি বলেন, মানবতাবিরোধী অপরাধ আগেও হয়েছে, এখনও হচ্ছে। এখন মেয়েদের সম্ভ্রম লুট করা হচ্ছে, জমি দখল ও নদী দখল হচ্ছে। এই দখলবাজ ও দুর্নীতিবাজ সরকারকে যে কোন মূল্যে হটাতে হবে। জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক দাবি করে তরিকুল বলেন, তিনিই দেশে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন, সংবাদপত্রের স্বাধীনতা দিয়েছিলেন।
শ্রমিক দলের সভাপতি ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শ্রমিক দলের কার্যকরী সভাপতি আবুল কাসেম চৌধুরী প্রমুখ।
দলীয় সরকারের অধীনে নির্বাচন নয় মওদুদ ॥ দলীয় সরকারের অধীনে দেশে কোন নির্বাচন বিএনপি হতে দেবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। সোমবার বিকেলে জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ছাত্রদল আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন জনগণের অধিকার নিশ্চিত করার আন্দোলন। তাই তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন গণজাগরণে পরিণত হবে। এই গণজাগরণে সরকার দাবি মানতে বাধ্য হবে।
ছাত্রদল সভাপতি আব্দুল কাদের ভূইয়ার সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. মোস্তাহিদুর রহমান, সাংবাদিক ড. মাহফুজউল্লাহ, ড. রেজোয়ান সিদ্দিকী, বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, বর্তমান সাধারণ সম্পাদক হাবীবুর রশিদ প্রমুখ।
বুধবার ১৮ দলীয় জোটের গণসংযোগ ॥ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে ২৩ জানুয়ারি বুধবার দেশের ৭৫ সাংগঠনিক জেলায় গণসংযোগ করবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। গণসংযোগকালে নির্দলীয় সরকারের প্রয়োজনীয়তা ও সরকারের ব্যর্থতা তুলে ধরে প্রচারপত্র বিলি করা হবে। দেশের প্রতিটি জেলা, উপজেলা, বন্দর ও গ্রাম পর্যায়ে থেকে শুরু করে নৌ, রেল ও সড়কপথ এ গণসংযোগের আওতাভুক্ত থাকবে। সোমবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানান। ছাত্রলীগ ও যুবলীগের পাশাপাশি র‌্যাব-পুলিশও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনে পরিণত হয়েছে বলে মন্তব্য করেন রিজভী।

No comments

Powered by Blogger.