খবর শুধু নয় by নিয়ামত হোসেন

মুম্বাই নগরীতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিখ্যাত হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী চিনত্মামন রঘুনাথ ব্যাসের স্মরণে মুম্বাই ফাইন আর্টস একাডেমীতে আরেক বিখ্যাত শিল্পী ওসত্মাদ আমজাদ আলী খানের একক সরোদ বাদনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
আমজাদ আলী আহমেদাবাদ থেকে মুম্বাই এসেছেন এই অনুষ্ঠানের জন্য। সেখান থেকে একটা কাঠের বাক্সের মধ্যে নিয়ে এসেছেন তাঁর প্রিয় সরোদটি। বিমানে ওঠার আগেও ভালভাবে পরীৰা করে দেখেন যন্ত্রটি ঠিক আছে কিনা। সবই ঠিক আছে। কোন অসুবিধা নেই। তিনি বাক্স সমেত আহমেদাবাদ থেকে এলেন মুম্বাই।
অনুষ্ঠানের দিন সন্ধ্যায় বাক্স খুলতেই তিনি দেখেন সরোদটি ভাঙ্গা। যে বিমানে তিনি এসেছেন তাদের কর্মকর্তা-কর্মচারীদের নানা বাক্স-পোঁটলা ওঠানো-নামানোর কোন এক ফাঁকে হয়ত সরোদটি ভেতরে ভেঙ্গে পড়ে আছে। প্রকাশিত এক খবর থেকে জানা গেল, সে দিন আর অনুষ্ঠান হলো না। সরোদ ভেঙ্গে যাওয়া দেখে ওসত্মাদের মনত্মব্য_ 'আমার হৃদয় যেন রক্তাক্ত, জীবনে কখনও এ ধরনের পরিস্থিতির মুখে পড়িনি।' তারপর কী আর করবেন তিনি। স্ত্রী শুভলক্ষ্মীকে তিনি বলেছেন, তিনি যেন শীঘ্রই আর একটা সরোদ নিয়ে মুম্বাই আসেন।
কোন শিল্পীর বাদ্যযন্ত্র যখন ভেঙ্গে যায় তখন যে ব্যথা তিনি অনুভব করেন তার তুলনা হয় না। তা ভাষায় প্রকাশ করা যায় না। ভারতের বিখ্যাত সরোদ শিল্পী ওসত্মাদ আমজাদ আলী খান বিশ্বনন্দিত একজন সরোদ শিল্পী। তাঁর মতো একজন শিল্পী যখন দেখেন তাঁর প্রিয় যন্ত্রটি ভেঙ্গে গেছে, তখন তাঁর সেই অব্যক্ত বেদনা কতখানি গভীর ও তীব্র হয় তা অনুমান করাও কঠিন।

মাউথ অর্গান তিনি বাজান
নাক দিয়ে
কোন কোন লোক ঘুমালে তাঁর নাকের বাঁশি বেজে ওঠে। এ নিয়ে কত ঠাট্টা-মস্করা, পরিবারে অশানত্মি! এবার নাক দিয়ে আরেক ধরনের বাদ্যযন্ত্র বাজানোর কথা জানা গেল।
মানুষের কত ধরনের শখ, কত ধরনের ৰমতা! শুনলে অবাক হতে হয়। ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের এক তরম্নণ নাক দিয়ে মাউথ অর্গান বাজান। তিনি মাউথ অর্গানে ৭০০ গান বাজাতে পারেন। প্রকাশিত এক খবরে জানা গেল, এই তরম্নণের নাম চয়ন। তিনি নাক দিয়ে একটানা ১২ ঘণ্টা মাউথ অর্গান বাজিয়ে বিশ্বরেকর্ড সৃষ্টি করেছেন। এরই মধ্যে সে দেশের লিমকা বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তাঁর নামও উঠেছে। তার আগে আরেক তরম্নণ একটানা সাড়ে সাত ঘণ্টা নাক দিয়ে মাউথ অর্গান বাজিয়ে রেকর্ড করেছিলেন। চয়ন সেই রেকর্ড ভেঙ্গে দিয়েছেন। তিনি জানিয়েছে, তিনি স্বপ্ন দেখেন একটানা ২৪ ঘণ্টা নাক দিয়ে মাউথ অর্গান বাজিয়ে জগতকে তাক লাগিয়ে দেবেন!।
ভাল সঙ্কল্প! একদিন তিনি সফল হবেন এ প্রত্যাশা তাঁর শুভাকাঙ্ৰীরা নিশ্চয়ই করবে। তরম্নণের স্বপ্ন সফল হোক। যার যেটা কাজ তার বাইরেও তাকে দিয়ে অন্যপন্থায় কাজ করার নজির দুনিয়ায় অনেক রয়েছে। বাঁশি বাজানো হয় মুখ দিয়ে। সে সাধারণ বাঁশিই হোক বা আড় বাঁশিই হোক। তবে কেউ কেউ নাক দিয়েও বাঁশি বাজাতে পারেন বলে জানা যায়। মাউথ অর্গানের ব্যাপারটায় একই কথা যে খাটে এই খবরে সেটা বিশেষভাবে স্পষ্ট হলো। তবে এখানে শুধু একটি প্রশ্নই উঠতে পারে : মাউথ দিয়ে যে যন্ত্রটি বাজানোর কথা সেটাকে নাক দিয়ে বাজালে আপত্তি কারোরই থাকবে না, কিন্তু মাউথ নাম বদলে দেয়াই ভাল নয় কি!

টিকটিকি পাচারকারী!
এক জার্মান নাগরিককে টিকটিকি পাচারের অভিযোগে আটক করা হয়েছে। তিনি বিশেষ জাতের ৪৪টি টিকটিকি পাচার করার চেষ্টা করছিলেন। ৫৮ বছর বয়সী ঐ জার্মান নাগরিককে প্রাণী রৰা সংক্রানত্ম আইনে ১৪ সপ্তাহ কারাদ- দেয়া হয়েছে এবং একই সঙ্গে পাঁচ হাজার নিউজিল্যান্ড ডলার অর্থদ-ও হয়েছে তাঁর। জানা যায়, কিছুদিন আগে সে দেশের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ আনত্মর্জাতিক বিমানবন্দরে টিকটিকিসহ তিনি ধরা পড়েন। শার্ট প্যান্টের ভেতরে কোমরে জাঙ্গিয়ার সঙ্গে একটা প্যাকেটের ভেতর টিকটিকিগুলো লুকানো ছিল। গুণে দেখা হয়, প্যাকেটটাতে ৪৪টি টিকটিকি রয়েছে। এরপর তাঁকে আটক করা হয় এবং বিচারে তাঁর উলিস্নখিত সাজা হয়।
কত ধরনের কত জিনিস এক দেশ থেকে অন্য দেশে পাচার হয় বলে শোনা যায়। আমাদের দেশ থেকেও প্রাণীদের অনেক জিনিস পাচার হয় বলে শোনা গেছে। তবে সেগুলো অধিকাংশই মৃত প্রাণীর জিনিস_ যেমন, বাঘ-হরিণের চামড়া, হাতির দাঁত ইত্যাদি। পাশ্চাত্যের অনেক দেশে প্রাণী পালনের রেওয়াজ আছে। সেসব দেশে কুকুর, বিড়াল তো পোষা হয়ই, কেউ কেউ সিংহের বাচ্চাও পোষে। ওসব প্রাণী বিক্রি হয় চড়া দামে। হয়ত ওসব দেশে টিকটিকির বাজার বেশ চড়া। তাই ঐ ব্যক্তি ৪৪টা টিকটিকি পাচার করে মোটা দান পাওয়ার আশা করছিলেন। কিন্তু তাই বলে জাঙ্গিয়ার সঙ্গে টিকটিকি রেখে পাচার_এমন কথা শোনা যায়নি আগে!

No comments

Powered by Blogger.