বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ১ ও ২ টাকার মুদ্রা আসছে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংবলিত ১ ও ২ টাকার ধাতব মুদ্রা (কয়েন) বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। এ বছরের মে মাসের দিকে নতুন এ ধাতব মুদ্রা বাজারে পাওয়া যাবে বলে কেন্দ্রীয় ব্যাংকের সংশিস্নষ্ট বিভাগ সূত্রে জানা গেছে।
প্রথম পর্যায়ে ৫০ কোটি পিস ১ টাকা ও ৩০ কোটি পিস ২ টাকার কয়েন ছাড়বে বাংলাদেশ ব্যাংক। এদিকে ২ টাকা থেকে শুরম্ন করে এক হাজার টাকার নোটে বঙ্গবন্ধুর ছবি ছাপার কাজ দ্রম্নত এগিয়ে চলেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক চৌধুরী মফিদুল হক। এ বছরের সেপ্টেম্বরে বঙ্গবন্ধুর ছবি সংবলিত নোট বাজারে পাওয়া যাবে। চৌধুরী মফিদুল হক জানান, অনেক দিন আগে থেকে এ ব্যাপারে কাজ করা হচ্ছে। ইতোমধ্যে কয়েনের নমুনা এসেছে। ফ্রান্স ও শেস্নাভাকিয়া থেকে কয়েন আনা হচ্ছে। কয়েনের একদিকে খোদাই করা বঙ্গবন্ধুর প্রতিকৃতি অন্যদিকে শাপলা থাকছে। অন্যদিকে সিকিউরিটি প্রিন্টিং প্রেসে নোট ছাপার প্রক্রিয়া চলছে। নোটের নিরাপত্তার জন্য বিভিন্ন গোপন চিহ্ন থাকছে। নোট টেকসই করতে েনোটে থাকবে ৯০ শতাংশ সিনথেটিক ও ১০ শতাংশ কাগজ। উন্নত কালি দিয়ে নোট ছাপা হচ্ছে।
এদিকে বুধবার ৩ ডেপুটি গবর্নর, একজন অর্থনৈতিক উপদেষ্টা ও ১০ জন নির্বাহী পরিচালকের দায়িত্ব বণ্টন করা হয়েছে। ডেপুটি গবর্নর-১ নজরম্নল হুদার কাছে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, আইন বিভাগ, ক্রেডিট ইনফরমেশন বু্যরোসহ ১০টি বিভাগের দায়িত্ব দেয়া হয়েছে। ডেপুটি গবর্নর-২ জিয়াউল হাসান সিদ্দিকীকে গবেষণা বিভাগ, পরিসংখ্যন বিভাগ, মনিটরি পলিসি বিভাগ, মানিলন্ডারিং প্রতিরোধ বিভাগসহ গুরম্নত্বপূর্ণ ১১টি বিভাগের দায়িত্ব দেয়া হয়েছে। ডেপুটি গবর্নর-৩ মুরশিদ কুলী খান হিউম্যান রিসোর্স, ব্যাংক পরিদর্শন বিভাগ-১ ও ২, নিরাপত্তা বিভাগ, কৃষি বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগসহ ৯টি বিভাগের দায়িত্ব পালন করবেন। এছাড়াও হাবিব উলস্নাহ বাহার অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করবেন। আবু হেনা মোহাম্মদ রাজী হাসান এবতাদুল ইসলাম, আমজাদ হোসেন, নুর মোহাম্মদ হাওলাদার নতুন নির্বাহী পরিচালকের দায়িত্ব পেয়েছেন।

No comments

Powered by Blogger.