দাগ তোলার পদ্ধতি

কাপড় বা যে কোন জিনিসে তেলের দাগ, কফি, চায়ের দাগ, নানা রকমের দাগ নিয়ে আমরা টেনশন করি, কিভাবে দাগগুলো তোলা যায়। দাগ তোলার কিছু নিয়ম বা কায়দা আছেÑ *কাপড় থেকে কফির দাগ তুলতে হলে কম করে হলে ৩০ থেকে ৩৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন।
তারপর শুকনো করে ড্রাই ওয়াশ করিয়ে নিন। সোফার কভারে বা টেবিল ক্লথে কফির দাগ হলে লিক্যুইড হ্যান্ডডিশ ওয়াসের সঙ্গে ২ কাপ ঠা-া পানি মেশান। পরিষ্কার কাপড় ওই মিশ্রণে ডুবিয়ে জায়গাটা মুছুন। দাগ রিমুভ করার জন্য লিক্যুইড ডিটারজেন্ট ও ভিনিগার মেশানো সলিউশন ব্যবহার করলে ঠা-া পানি দিয়ে শেষে ধুয়ে ফেলুন। কাপড়ের ওপর অ্যালকোহল পড়ে গেলে ভিজে জায়গাটা ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন বা নর্মাল টেম্পারেচারের পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর শুকনো করে ড্রাইওয়াশ করতে দিন। পরদা, কুশন কভারের মতো জায়গায় অ্যালকোহল পড়ে গেলে দাগ তোলার জন্য ১ টেবিল চামচ হোয়াইট ভিনিগার দিয়ে ঘষুন, তারপর পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।
*জামা-কাপড়ে রান্নার তেল পড়ে গেলে ব্লটিং পেপার দিয়ে অতিরিক্ত তেল শুষে নিয়ে পি-্রওয়াশ স্টেন রিমুভার দিয়ে জায়গাটা মুছে নিন। কার্পেটের ওপর তেল পড়লে প্রথমে অতিরিক্ত তেল মুছে নিন। তারপর বেকিং সোডা ছড়িয়ে ১৫-২০ কাপড়ে সস পড়ে গেলে অতিরিক্ত সস ঝেড়ে ফেলে ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
*সাদা কাপড়ের কালির দাগ শুকিয়ে গেলে ফুটন্ত গরম পানিতে ১ টেবিল চামচ লবণ বা লেবুর রস মিশিয়ে মিশ্রণটিতে কাপড় ভিজিয়ে রাখুন, ফলের রস এর ওপর লবণ ছড়িয়ে দিন। অতিরিক্ত লিক্যুইড শুষে নেবে। তারপর ঠা-া পানিতে কাপড়টি ভিজিয়ে রাখুন, হাল্কা গরম পানিতে ধুয়ে ফেলুন।
*নেলপলিশের দাগের ওপর নেল পলিশ রিমুভার লাগিয়ে জায়গাটা ভিজিয়ে কাপড় ডুবিয়ে নিয়ে পরিষ্কার পানিতে ধুলে ফেলুন।
*গরম পানি ও সাবান দিয়ে ধুয়ে গ্রিজের দাগ না উঠলে ক্লোরোফর্ম দিয়ে ঘষুন। চকের গুঁড়ো লাগিয়ে রাখুন। তারপর ব্লটিং পেপার দিয়ে চেপে রাখুন। হাল্কা ইস্ত্রি করুন।
*কাপড়ের যে অংশে চুইংগাম লেগে রয়েছে শক্ত গাৃৃৃৃৃৃৃৃমটা নরম করতে সেখানে বরফ ঘষুন। ভোঁতা ছুরি দিয়ে ঘষে তুলে ফেলুন।
শামিমা আক্তার
ছবি : আরিফ আহমেদ
মডেল : শারমিন লাকি

No comments

Powered by Blogger.