ত্বকের যত্নে মেনিকিউর-পেডিকিউর

নখ কখনই খুব বেশি বড় রাখা সমীচীন নয়। মোটামুটি মাঝারি সাইজের নখ আপনার হাতের আঙ্গুলকে বেশ বড় দেখায়। আবার যাদের নখ ঘন ঘন ভেঙ্গে যায় মেনিকিউর ও পেডিকিউর করার পর তাদের কিছু নিয়ম মেনে চলা উচিত।
তাই ভাল কোন বিউটি এক্সপার্টের পরামর্শ নেয়া প্রয়োজন। মেনিকিউর ও পেডিকিউর (দুই থেকে তিন বার) ভাল কোন বিউটি পার্লারে গিয়ে করতে পারেন।নখের যত্নে মাস্ক * একটি পাত্রে ২ চামচ লেবুর রস ৫ ফোঁটা অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিবেন। এবার এই মিশ্রণটি নখে এক ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর হাল্কা কুসুম কুসুম গরম পানির মধ্যে দুই চামচ লেবুর রস নিয়ে হাত ও পা ১ মিনিট পর্যায়ক্রমে ডুবিয়ে রাখুন। এবার তুলে কুসুম কুসুম গরম পানি দিয়ে ভাল করে ধুয়ে নিবেন। এভাবে হাত ও পায়ের নখের উজ্জ্বলতা বাড়বে, নখ শক্ত ও মজবুত হবে আর নখের গোড়া শক্ত হবে। ফলে যখন তখন নখ ভাঙবে না।
* মাসে অন্তত ২ বার কুসুম কুসুম গরম অলিভ অয়েলে নখ ১৫ মিনিট ডুবিয়ে রাখুন। এতে নখ শক্ত ও উজ্জ্বল হবে। এছাড়া প্রতি রাতে ঘুমাতে যাওয়র সময় হাত ও পাশে অলিভ অয়েল মেখে ঘুমাতে যাবেন। এতে হাত ও পায়ের ত্বক কোমল ও সুন্দর থাকবে।
* একটি বড় গামলায় কুসুম গরম পানি ঢালুন, এতে পরিমাণ মতো লিকুইড সাবান ও অর্ধেক পাতি লেবুর রস মিশিয়ে নিন। এবার হাত ও পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর একটি ওয়াশ ব্রাশ দিয়ে ম্যাসেজ করে নিন। এবার নরমাল পানি দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে সুন্দর করে মুছে নিবেন। তারপর ময়শ্চারাইজিং লোশন হাত ও পায়ে লাগিয়ে নিবেন।
* সামান্য অলিভ অয়েল ৫ মিনিট নখে ও পায়ের পাতায় ম্যাসেজ করবেন নিচ থেকে ওপরে হাত চালিয়ে টিপে টিপে। এবার সাবান পানিতে পা ভাল করে ধুয়ে নিন ও তোয়ালে দিয়ে মুছে শুকনো করে নিয়ে ময়শ্চারাইজিং লোশন মেখে নিবেন।
* অনেক সময় মেনিকিউর করার সময় দেখা যায় অনেকের হাতে লোম থাকে প্রচুর। আর যদি হাতের লোম ঘন ও কালো হয় তাহলে অনেক অসুন্দর লাগে। এমন হলে কোন বিউটি এক্সপার্টের পরামর্শ নিতে পারেন।
তাহমিনা কবির, বিউটি এক্সপার্ট

No comments

Powered by Blogger.