নির্বাচনে অংশ নেবেন না কাদরি

পাকিস্তানের আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রভাবশালী ধর্মীয় নেতা তাহির-উল কাদরি। 'পরিবারতান্ত্রিক রাজনীতি'কে নিরুৎসাহিত করতে তাঁর পরিবারও এতে অংশ নেবে না।
গত মঙ্গলবার লাহোরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কাদরি এ ঘোষণা দেন। আশা করা হচ্ছে আগামী মে মাসে পাকিস্তানের সাধারণ নির্বাচন হবে।
কাদরি বলেন, 'আমার স্ত্রী, দুই ছেলে, মেয়েরা, পুত্রবধূরা ও জামাতারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না। যদিও কোনো আইনি বাধা নেই, তবু আমি এ সিদ্ধান্ত নিয়েছি কেবল পরিবারতান্ত্রিক রাজনীতিকে নিরুৎসাহিত করতে।'
কাদরি একই সঙ্গে পাকিস্তান ও কানাডার নাগরিক। পাকিস্তানের আইন অনুযায়ী দ্বৈত নাগরিকত্ব আছে এমন কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না। অর্থাৎ কাদরিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে কানাডার নাগরিকত্ব ছাড়তে হবে। অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের বিশ্বাস, কানাডার নাগরিকত্ব বহাল রাখতেই কাদরি সামনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন।
গত সপ্তাহে পাকিস্তানের নির্বাচনী সংস্কার দাবিতে এবং দুর্নীতির বিরুদ্ধে কাদরির নেতৃত্বে করাচি থেকে ইসলামাবাদ পর্যন্ত লংমার্চ ও ইসলামাবাদে চারদিনব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.