এবার আসছে মজিলার স্মার্টফোন

ইন্টারনেটে ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার (ওয়েব ব্রাউজার) মজিলা ফায়ারফক্স এবার নিজস্ব অপারেটিং সিস্টেমসহ স্মার্টফোন বাজারে আনছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে,
খুব শিগগির চীনের মোবাইল ফোন যন্ত্রাংশ নির্মাতাপ্রতিষ্ঠান জেডটিইর নির্মাণে ইউরোপের বাজারে ফোনটি ছাড়া হবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে নতুন এই যন্ত্র বাজারে আনছে মজিলা ও জেডটিই।
জেডটিইর প্রধান নির্বাহী চেং লিক্সিন জানিয়েছেন, ইউরোপের বাজারে আশানুরূপ সাফল্য পেলে এ বছরই যুক্তরাষ্ট্রের বাজারে ফোনটি ছাড়া হবে। তবে এরই মধ্যে স্মার্টফোনটি নিয়ে বেশ আশাবাদী মজিলা কর্তৃপক্ষ।
মজিলা ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট জে সুলিভান এ সম্পর্কে বলেন, ‘আমরা স্মার্টফোনটি নিয়ে জেডটিই ছাড়াও চিপ নির্মাতা কোয়ালকম এবং টিসিএল কমিউনিকেশন টেকনোলজির সঙ্গে কাজ করছি। আশানুরূপ সাড়াও পেয়েছি বিভিন্ন মহল থেকে।’
এ মুহূর্তে অ্যান্ড্রয়েডে চলা স্মার্টফোনগুলো বিশ্ববাজারের চার ভাগের তিন ভাগ নিয়ন্ত্রণ করছে এবং ফায়ারফক্স এ বাজারের ১ শতাংশ নিজের আয়ত্তে নিয়ে এসেছে।
বিশ্লেষকেরা জানিয়েছেন, প্রযুক্তিবিশ্বে নিজেদের পরিধিকে আরও বিস্তৃত করতে প্রতিষ্ঠানটির পরিকল্পনা রয়েছে।
আর এ জন্য তারা তিনটি প্রধান চ্যালেঞ্জকে সামনে রাখবে—বিশ্বব্যাপী কম দামি স্মার্টফোন ব্যবহারকারীদের সচেতন করা, যুক্তরাষ্ট্রের বাজারে আধিপত্য বিস্তার এবং নিত্যনতুন অ্যাপ্লিকেশন সুবিধার চ্যালেঞ্জ মোকাবিলা করা।
—বিবিসি অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.