বিশ্ব ভালবাসা দিবস মামুন রশীদ

১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালবাসা দিবস। প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশে উৎসাহ আর আনন্দে দিনটি পালন করা হয়। যদিও সে উৎসাহ তরুণ হৃদয়েই বেশি। নব্বইয়ের দশক থেকে আমরাও পালন করছি ভ্যালেন্টাইনস ডে।
যুগ যুগ ধরে সারা বিশ্বে প্রেম, ভালবাসার স্মারক হয়ে আছে ভ্যালেন্টাইনস ডে'র উৎসব। ভ্যালেন্টাইনস ডে বলতে চোখের সামনে ভেসে ওঠে হৃদয় আকৃতির আউট লাইনের মাঝে পাখাযুক্ত শিশুর চেহারার গ্রিক প্রেমের দেবতা কিউপিডের ছবি। আজকের এই ভালবাসার দিনটির শুরুর ইতিহাস অনেক পেছনের। আবার এর সঙ্গে জড়িয়ে আছে অনেক কাহিনীও। ঐতিহাসিকরা বলছেন ৩৮১ সালেও এ উৎসব চালু ছিল। তখন জেরুজালেমে চালু ছিল এ উৎসব। পরবর্তীতে ৪৯৬ সালে পোপ প্রতিবছর ১৪ ফেব্রুয়ারিকে সেন্ট ভ্যালেন্টানস ডে হিসেবে চালুর ঘোষণা দেন। এবং সেই থেকে সেন্ট ভ্যালেন্টাইন উৎসব চালু হয়। ১৭১২ সালের একটি সুইডিশ ক্যালেন্ডারে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টানস ডে হিসেবে চিহ্নিত করা হয়। আর ফেব্রুয়ারি মাসের সঙ্গে ভালবাসা- ও উৎর্বরতার সম্পর্কের ইতিহাসও অনেক পুরনো।
বলা হয় তিনজন খ্রিস্টান শহীদের নাম অনুসারে দিনটি পালন শুরু হয়। এখন পর্যন্ত যত জন সেন্ট ভ্যালেন্টাইনের নাম জানা যায় তাদের মাঝে সবচেয়ে প্রাচীন আলেকজান্দ্রিয়ার সেন্ট ভ্যালেন্টাইন। তিনি সম্ভবত ১০০-১৫৩ সময়ে ছিলেন। বিশপ আব রোম পদের জন্য সে সময় তিনি ছিলেন শক্তিশালী প্রার্থী। তিনি মনে করতেন অর্থের বিনিময়ে পরকালে দায়মুক্তির চেয়ে বাসর ঘর অনেক ভাল।
তবে প্রকৃত ভ্যালেন্টান কে ছিলেন এ নিয়ে যথেষ্ট বিতর্ক আছে। এবং সেই তর্কের মীমাংসা এখনও হয়নি। আমরা মোটামুটি তিনজন ভ্যালেন্টাইনের কথা জানি। তাদের তিনজনকে নিয়ে রয়েছে তিনটি ভিন্ন ভিন্ন উপাখ্যান। প্রথম উপাখ্যান_ ভ্যালেন্টাইন ছিলেন খ্রিস্টান যাজক। তৃতীয় শতকে রোমে বাস করতেন। সে সময় তৎকালীন সম্রাট দ্বিতীয় কাডিয়াস সিদ্ধান্ত নেন অবিবাহিত পুরুষ বিবাহিত পুরুষের তুলনায় অধিকতর সৈনিক হবার যোগ্য। তাই তিনি বিয়ে নিষিদ্ধ করেন। তখন ভ্যালেন্টাইনস সম্রাটের এ সিদ্ধান্তের বিরোধিতা করেন এবং যুবকদের বিয়ের জন্য গোপনে উদ্বুদ্ধ করেন। সম্রাট ভ্যালেন্টাইনের এই বিরোধিতার কথা জানতে পেরে তাকে হত্যার নির্দেশ দেন।
দ্বিতীয় উপাখ্যান_ রোমান কারাগার থেকে খ্রিস্টানদের গোপনে পালিয়ে যাবার কাজে সহায়তা করার অপরাধে সেন্ট ভ্যালেন্টাইনকে হত্যা করা হয়।
তৃতীয় উপাখ্যান_ কারাগারে থাকার সময় সেন্ট ভ্যালেন্টাইন কারাধরে মেয়ের প্রেমে পড়েন। এই তরুণী কারাগারে ভ্যালেন্টাইনকে দেখতে যেত। মৃতু্যর আগে ভ্যালেন্টাইন তার প্রেমিকাকে এক চিঠিতে লেখেন, 'ফ্রম ইউর ভ্যালেন্টাইন।' এ থেকে চালু হয় ভ্যালেন্টাইন লেখার রীতি।
এসব উপাখ্যান নিয়ে বিতর্ক রয়েছে। রয়েছে ইতিহাসের সত্যতা নিয়ে গবেষণা। তবে কারণ যাই হোক, ভ্যালেন্টাইনস ডে এখন আর কোন নির্দিষ্ট েেত্রর মধ্যে সীমাবদ্ধ নেই। সারা পৃথিবীতেই এখন ছড়িয়ে পড়েছে এর শুভবার্তা। ভ্যালেন্টানস ডে মানেই ভালবাসা প্রকাশের আকুতি। প্রেমিক-প্রেমিকাদের মাঝে উপহার বিনিময়। যদিও যুদ্ধের উন্মত্ততায় মাতাল বিশ্বে মানুষের সঙ্গে মানুষের সৌহার্দ্য সম্প্রীতি বাড়াতে একটি দিন যথেষ্ট নয়, তবুও আমরা স্বপ্ন দেখি সুন্দর আগামীর। আমাদের সম্পর্কের সেতুগুলো অনেক প্রশস্ত করে নির্মাণের। যাতে করে মানুষে মানুষে হিংসা-বিদ্বেষ কমে যাবে। যুদ্ধাহত শিশুর আর্তনাদে ভারী হয়ে উঠবে না পৃথিবী।
বটবলভঞরট্রদধঢ৩০০০আহটদমম.ডমব

No comments

Powered by Blogger.