বাঘাইহাটের দুর্গতদের গৃহ নির্মাণে অর্থ সহায়তা, ত্রাণ বিতরণ- ক্ষতিগ্রস্তএলাকায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

 রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ির সাজেক ইউনিয়নের গঙ্গারাম মুখ, হাজাছড়া ও বাঘাইহাটে সংঘটিত সহিংসতায় তিগ্রসত্ম অগি্নদুর্গত এলাকা পরিদর্শন করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু।
ঢাকা থেকে হেলিকপ্টারযোগে বুধবার সকালে বাঘাইহাট পেঁৗছে তিনি অগি্নদুর্গত এলাকা পরিদর্শন করেন। এ সময় পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এমপি, শরণাথর্ী ট্রান্সফোর্স চেয়ারম্যান যতিন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল সোবাহান সিকদারসহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী তিগ্রসত্ম এলাকা পরিদর্শন করে দুর্গত লোকদের সানত্ম্বনা দেন। এদিকে বাঘাইহাটে পাহাড়ি- বাঙালীর আতঙ্ক এখনও কাটেনি। খাগড়াছড়ির সহিংস ঘটনার প্রভাব বাঘাইহাটসহ রাঙ্গামাটি ও খাগড়াছড়ির প্রত্যনত্ম অঞ্চলেও পড়েছে। এখানের সাপ্তাহিক হাট বুধবার । ওই দিন রাঙ্গামাটির বিভিন্ন হাট-বাজারে পাহাড়িরা অত্যনত্ম কম এসেছে এমনকি অনেক বাজার মেলেনি।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে প্রতি পরিবারকে ৫ কেজি করে চাল, ১ কেজি লবণ, ১ কেজি আলু, ২টি হাঁড়িপাতিল, গুড় ও চিড়া, ১টি লুঙ্গি, তাঁবু ১টি, নগদ ১ হাজার টাকা। তিগ্রসত্ম এলাকায় পাহাড়ী-বাঙালী মিলে ৪২১ পরিবারকে তালিকাভুক্ত করা হয়েছে। এরমধ্যে ২৯ পরিবার বাঙালী এবং ৩৯২ পরিবার পাহাড়ী। এদের প্রত্যেককে আগামী ৩ মাস পর্যনত্ম ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যসহায়তা দেয়া হবে বলে মন্ত্রী ঘোষণা দেন।
তিগ্রসত্ম এলাকা পরিদর্শন শেষে পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রীকে নিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বাঘাইহাটে সাজেক ইউপি কার্যালয় মিলনায়তনে এক মতবিনিময়সভা করেন। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সকলকে ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করে সামপ্রদায়িক সমপ্রীতি রার স্বার্থে সকলকেই সংযত হওয়ার আহ্বান জানান। পরে মন্ত্রী তিগ্রসত্ম এলাকাসমূহের মানুষের গৃহনিমর্াণের জন্য ২০ লাখ টাকার সহায়তা প্রদানের ঘোষণা দেন। এছাড়া পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারও তিগ্রসত্মদের জন্য ৫ লাখ টাকা সহায়তা প্রদানের ঘোষণা দেন। বৈঠক শেষে মন্ত্রীদ্বয় তাদের সফরসঙ্গী নিয়ে বাঘাইহাট জোন থেকে হেলিকপ্টারযোগে খাগড়াছড়ির উদ্দেশ্যে চলে যান।

No comments

Powered by Blogger.