প্রবাল চৌধুরীকে ক্রান্তির সম্মাননা জলরংয়ে প্রদর্শনী আজ- সংস্কৃতি সংবাদ

সাংস্কৃতিক সংগঠন ক্রানত্মির ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলো বুধবার। এ উপলৰে শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মরণোত্তর সম্মাননা জানানো হয় বিশিষ্ট সঙ্গীতশিল্পী প্রবাল চৌধুরীকে।
আয়োজক সংগঠনের সভাপতি মাহবুবুল হায়দার মোহনের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন সাবেক মন্ত্রী ও সচিব এম মোকাম্মেল হক, কবি আসাদ চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুছ, কল্যাণী ঘোষ প্রমুখ। বৃষ্টিবিঘি্নত অনুষ্ঠানে এদিন উপস্থিত থাকতে পারেননি জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী। অনুষ্ঠানে প্রবাল চৌধুরীর পৰে ক্রানত্মি পদক ২০১০ গ্রহণ করেন তাঁর পুত্র ডা. মানস চৌধুরী রনজন। আলোচনা শেষে সঙ্গীত পরিবেশন করেন নিলুফার জাহান চিনু, সানজিদা মনজুরম্নল হ্যাপী, ডলি হোসেন, প্রলয় সাহাসহ সংগঠনের বেশ কয়েক শিল্পী। এছাড়াও ছিল মনোমুগ্ধকর নৃত্যের পরিবেশনা।
গ্যালারি জলরংয়ে প্রদর্শনী আজ থেকে গ্যালারি জলরং-এর উদ্যোগে আজ বৃহস্পতিবার থেকে শুরম্ন হচ্ছে 'কবি ও কবিতার শিল্পী ' শীর্ষক প্রদর্শনী। শিল্পী কাজী হাসান হাবিব স্মরণে ২১ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন শিৰামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বার্ক আলভী ও সাহিত্য সাময়িকী কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।
দেড় শতাধিক শিশু দেখল 'বেমিল' পাঁচটি বিভাগীয় শহরে মঞ্চস্থ হওয়ার পর বুধবার শিল্পকলা একাডেমীতে প্রদর্শিত হলো শিশু অধিকার বিষয়ক নাটক 'বেমিল'। মারম্নফ খান নির্দেশিত নাটকে অভিনয় করেছে একঝাঁক শিশু। নাটকে ইভটিজিং, কিশোর স্বাস্থ্য সেবা, জন্ম নিবন্ধন, শিশুর বয়স নির্ধারণ, শিশুদের শারীরিক নির্যাতন ইত্যাদি বিষয় তুলে ধরে এসবের প্রতিকার দাবি করা হয়। প্রদর্শনীর আগে অনুষ্ঠিত আলোচনায় অংশ নিয়ে সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়ার প্রজেক্ট ম্যানেজার মির্জা মুহাম্মদ শাহজামাল বলেন, শিশু অধিকার বাসত্মবায়নে কিছু কিছু ৰেত্রে অগ্রগতি হলেও আমাদের আরও অনেক কাজ করতে হবে। অনুষ্ঠানে প্রদর্শনীর আয়োজক সংস্থাসমূহের কর্মকর্তা নেসার উদ্দিন সাইদ, জিনাত আফরোজ, রিফাত বিন সাত্তার উপস্থিত ছিলেন। ঢাকার ১২ জেলার দেড় শতাধিক শিশু প্রতিনিধি এতে অংশ নেয়।
শিখন্ডী কথার মহরত হিজড়া সম্প্রদায়ের ব্যক্তি ও সমাজ জীবনের গল্প মঞ্চে উপস্থাপনের মধ্য দিয়ে আলোচনায় আসা নাটক 'শিখন্ডী কথা' এবার চলচ্চিত্র হচ্ছে। একে পূর্ণাঙ্গ চলচ্চিত্রে রূপ দিচ্ছেন পরিচালক মহম্মদ হান্নান। সে লৰ্যে বুধবার এফডিসিতে ছবির মহরত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ছবির অভিনয় শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন। আলোচনায় অংশ নিয়ে ছবির পরিচালক বলেন, মঞ্চে 'শিখন্ডী কথা' নাটকটি দেখার পর থেকেই আমি একে বড় পর্দায় তুলে ধরার কথা ভাবছিলাম। স্ক্রিপ্ট লেখার কাজটিও সম্পন্ন করা ছিল। তিন বছর আগে আমরা এ কাজ শেষ করে শূটিং শুরম্নর প্রস্তুতি নিই। মহরতের মধ্য দিয়ে সে ইচ্ছার বাসত্মবায়ন ঘটল উলেস্নখ করে তিনি বলেন, ছবিটি অনেক বেশি আলাদা ধরনের হবে। 'শিখ-ী কথা'র কাহিনী ও সংলাপ লিখেছেন আনন জামান। এতে অভিনয় করবেন মামুনুর রশীদ, গাজী রাকায়েত, রোকেয়া প্রাচীসহ বেশ কয়েক খ্যাতিমান শিল্পী।

No comments

Powered by Blogger.