সুজনের গোলটেবিল আলোচনায় বক্তারা- চার বছরে দিনবদল হয়নি

মহাজোট সরকার প্রথম চার বছরে ‘দিনবদলের অঙ্গীকার’ বাস্তবায়ন করতে পারেনি বলে অভিমত দিয়েছেন ‘দিন বদলের সনদের চার বছর’ শীর্ষক এক গোলটেবিল আলোচনার বক্তারা।
সুশাসনের জন্য নাগরিক (সুজন) গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এই গোলটেবিলের আয়োজন করে। আলোচনায় বক্তারা সমালোচনা করে বলেন, এমনকি শেষ বছরেও দিনবদলের অঙ্গীকার বাস্তবায়নের জন্য সরকারের সেই ধরনের কোনো চেষ্টা বা পরিকল্পনা দেখা যাচ্ছে না।
মূল প্রবন্ধে সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ক্ষমতাসীন সরকারের নির্বাচনী ইশতেহারে ২৩টি বিষয়কে চিহ্নিত করা হয়। এর মধ্যে ছিল দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরোধ করা, দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, বিদ্যুৎ ও জ্বালানি সমস্যা নিরসনের উদ্যোগ, দারিদ্র্য ও বৈষম্য নিরসন, সুশাসন প্রতিষ্ঠা, স্থানীয় সরকার শক্তিশালী করা ও পদ্মা সেতু নির্মাণ।
প্রবন্ধে বদিউল আলম বলেন, ‘সরকার পদ্মা সেতুর কাজ শুরু করতে পারেনি। উপজেলা ব্যবস্থাকে অনেকটাই অকার্যকর করে রাখা হয়েছে, দ্রব্যমূল্য কমছে না, দুর্নীতি দমন নিয়ে সরকারের কাজ প্রশ্নবিদ্ধ হয়েছে, বিদ্যুৎ ও জ্বালানির দাম বারবার বাড়ানো হয়েছে, উপরন্তু কুইক রেন্টাল নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে, সমস্যারও সমাধান হয়নি।’
সুজনের সম্পাদক একই সঙ্গে বলেন, সরকার বেশ কিছু জায়গায় সফলতাও দেখিয়েছে। এ ক্ষেত্রে তিনি যুদ্ধাপরাধের বিচারকাজ, বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার, রংপুরকে বিভাগ করা এবং দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতির উল্লেখ করেন।
প্রবন্ধের ওপর আলোচনা করতে গিয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, সরকারের কিছু প্রতিশ্রুতি আছে, যা করতে টাকা ও সময়ের প্রয়োজন। আর কিছু আছে, যার জন্য রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। যেমন দুর্নীতি নিয়ন্ত্রণ ও সুশাসন প্রতিষ্ঠা। কিন্তু এ ক্ষেত্রে সেই সদিচ্ছা দেখা যায়নি। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান বলেন, ‘এটা বলা যায়, দিনবদল হয়নি। সরকারের একজন উপদেষ্টা বলেছেন যে ভারতে তেল পাচার হয়, এ জন্য দাম বাড়ানো হয়েছে। এটা অযৌক্তিক ও অবান্তর।’
আলোচনায় আরও বক্তব্য দেন রাজনীতিক আমজাদ হোসেন, সাংবাদিক মনির হোসেন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মানবেন্দ্র দেব প্রমুখ।

No comments

Powered by Blogger.