দীনের কাজে এসে ধৃত! ॥ পাটগ্রাম সীমান্ত থেকে দুই ইয়েমেনীকে ধরে নিয়ে গেছে বিএসএসফ

পাটগ্রাম উপজেলার শ্রীরামপুরের মিঠাইরবাড়ি সীমান্তে সলেহ (৫৬) ও আলী (৪৫) নামের ইয়েমেনের দুই নাগরিককে ভারতীয় কুচবিহার ১০৪ বিএসএফ ক্যাম্পের সদস্যরা ধরে নিয়ে যায়।
মঙ্গলবার রাতে পতাকা বৈঠকের মাধ্যমে ফেরত দিতে সম্মত হয়। কিন্তু বুধবারেও ফেরত দেয়নি। আটক দু’ বিদেশীর ভাগ্যে কি ঘটেছে, এ নিয়ে অন্যান্য সঙ্গীদের মধ্যে উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। পুলিশ, বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, শ্রীরামপুর ইউনিয়নের আউলিয়ারহাট জামে মসজিদে তবলীগ জামাতের ১০ সদস্যের দল ধর্মীয় প্রচারে আসে। এই তবলীগের দলে বৈধভাবে বাংলাদেশে আসা ৬ জন ইয়েমেনের নাগরিক রয়েছে। তার মঙ্গলবার বেলা ১১টায় বিভিন্ন দলে বিভক্ত হয়ে বাংলাদেশের মিঠাইরবাড়ি গ্রামে ধর্মীয় দাওয়াত দিতে ঘুরে বেড়ায়। গ্রুপগুলিতে দু’জন করে ইয়েমেনের দু’জন নাগরিক ছিল। ১টি গ্রুপে ইয়েমেনের নাগরিকদের বাংলাদেশী ও ভারত সীমান্ত রেখা সম্পর্কে কোন ধারণা ছিল না। তারা ধর্ম প্রচারে সীমান্তের ৮৪৫ নম্বর মেইন পিলারের ১ নম্বর সাব পিলার এলাকা যায়। সেখানে ভুল করে ইয়েমেনের নাগরিক সলেহ (৫৬) ও আলী (৪৫) ভারতীয় ভূখ-ের পাশে চলে যায়। অবৈধ অনুপ্রবেশের অভিযোগ তুলে কুচবিহার ১০৪ বিএসএফ ব্যাটালিয়নের পানিশালা ক্যাম্পের সদস্যরা টেনেহিঁচড়ে ধরে নিয়ে যায়।
পরে ঘটনাটি গ্রামবাসীরা স্থানীয় বিজিবির বিওপি ক্যাম্পে জানায়। বুড়িমারী বিজিবির বিওপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার জাবিউল ইসলাম জানান, তাৎক্ষণিকভাবে বিএসএফের উর্ধতন কর্তৃপক্ষকে বিদেশী নাগরিক দ্বয়কে ফেরত চেয়ে পত্র প্রেরণ করা হয়। এই পত্রের জবাবে বিএসএফ তাদের ফেরত দিতে রাজি হয়। মঙ্গলবার পতাকা বৈঠক বসে। কিন্তু ভারতীয় বিএসএফ নানা শর্ত জুড়ে দিয়ে বৈঠক ভ-ুল করে চলে যায়। ফলে বিদেশী নাগরিকদের ফেরত দেয়া হয়নি। তাদের ভাগ্যে কি ঘটেছে তাও জানা যায়নি। তাদের সঙ্গে আসা অন্য ৪ জন ইয়েমেনের নাগরিক সঙ্গীদের জন্য উৎকন্ঠিত হয়ে আছে। তারা বার বার ক্যাম্পে এসে খোঁজখবর নিচ্ছে।
লালমনিরহাট-৩১ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর “রুহুল আমীন জানান, দেশে আসা বিদেশী দুই তাবলীগ কর্মী সীমান্ত সম্পর্কে অজ্ঞতার কারণে ভারতে ঢুকে পড়েছিল। বুধবার পর্যন্ত তাদের ভারতীয় কর্তৃপক্ষ ফেরত দেয়নি।
পাটগ্রাম থানার ওসি মোঃ সোহরাব জানান, বৈধ ভিসা পাসপোর্ট নিয়ে ইয়েমেনের নাগরিকরা তবলীগ জামাতের মাধ্যমে দীনের কাজ করতে দেশে আসে। তাদের ফেরত না দেয়ায় অন্য সদস্যরা ও তবলীগ জামাতের সদস্যদের মধ্যে হতাশা ও উৎকন্ঠা বৃদ্ধি পেয়েছে।
কুড়িগ্রাম সীমান্ত থেকে যুবক ॥ স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান. নাগেশ্বরী উপজেলার খলিলের চর সীমান্ত থেকে আলতাফ হোসেন (২৫) নামে এক বাংলাদেশী যুবককে ধরে নিয়ে গেছে ভারতের বিএসএফ। মঙ্গলবার বিকেল ৫টার দিকে তাকে ধরে নিয়ে যাওয়ার পর পর কড়া প্রতিবাদসহ তাকে ফেরত চেয়ে বিজিবির পক্ষ থেকে চিঠি পাঠানো হয়। এরই প্রেক্ষিতে বুধবার সকালে দু’পক্ষের মধ্যে বিওপি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হলেও বিকেল পর্যন্ত তাকে ফেরত দেয়নি বিএসএফ।

No comments

Powered by Blogger.