ত্রিদেশীয় পিপলস ফোরামের প্রতিনিধি দল এসেছে- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বন্ধুপ্রতিম দেশ ভারত বাংলাদেশ ও পাকিস্তানের বাংলা ভাষাভাষীপ্রেমীদের মধ্যে সমপ্রীতি ও ভ্রাতৃত্ববোধকে আরও সুদৃঢ় করতে পশ্চিমবঙ্গ সরকারের ত্রাণ ও কৃষি বিপণনমন্ত্রী ডা. মোর্তজা হোসেনের নেতৃত্বে ত্রিদেশীয় পিপলস ফোরামের ৩৯ সদস্যের একটি প্রতিনিধি দল আজ শুক্রবার বিকেলে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে এসেছে।
পরে মন্ত্রী বাংলাদেশ পিপলস ফোরামের হাতে তাদের তুলে দিয়ে সন্ধ্যায় তিনি ভারতে ফিরে যান। পশ্চিমবঙ্গ সরকারের ত্রাণ ও কৃষি বিপণনমন্ত্রী ডা. মোর্তজা হোসেন জানান, ত্রিদেশীয় বাংলা ভাষাভাষীদের মধ্যে সমপ্রীতির বাঁধনকে আরও জোরদার করতে ভাষার টানে আমরা ছুটে এসেছি বাংলাদেশে। ঢাকায় অনুষ্ঠিত ২১ ফেব্রম্নয়ারি আনত্মর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ, বঙ্গবন্ধুর বাড়ি, জাদুঘরসহ মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শন করা হবে।
পশ্চিমবঙ্গ ফরোয়ার্ড বস্নকের সর্বভারতীয় সম্পাদক দেবব্রত বিশ্বাস জানান, আমরা ৩৯ সদস্যের ভারতীয় প্রতিনিধি দলটি ঢাকায় অবস্থান করব। শনিবার পাকিসত্মানের প্রতিনিধি দলটি বিমানযোগে ঢাকায় আসবে। ভারত-বাংলাদেশ-পাকিসত্মানের নেতৃবৃন্দ আগামী ৭ দিন বাংলাদেশে অবস্থানকালে এ দেশের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। গত ১১ জানুয়ারি কলকাতার দাঁড়ভাঙ্গা হলে ভারত-বাংলাদেশ-পাকিসত্মান পিপলস ফোরামের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এই ৩ দেশের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তিন প্রতিবেশী দেশের মধ্যে সম্প্রীতি বৃদ্ধির ল্যে একত্রে এ কাজে অংশ নিচ্ছেন ভারতের পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড বস্নকের সর্বভারতীয় সম্পাদক দেবব্রত বিশ্বাস ও বাংলাদেশের জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম নেতা মইনুদ্দীন খান বাদল এমপি বলে জানা গেছে। ভারতে অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধানত্ম হয় আনত্মর্জাতিক মাতৃভাষা দিবসে এ ফোরাম বাংলাদেশ সফর করবে এবং ত্রিদেশীয় বাংলা ভাষাভাষীদের মধ্যে সমপ্রীতি, সৌহাদর্্য, ভ্রাতৃত্ববোধ, ভিসা পদ্ধতি সহজীকরণ, ভ্রমণকর মওকুফসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিষয় নিয়ে আলোচনা করবে বাংলাদেশ সরকারের সঙ্গে।
বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আজম জানান, বিকেলে পিপলস ফোরামের ৩৯ সদস্যের প্রতিনিধিদলটি ৭ দিনের সফরে ভারত থেকে বাংলাদেশে এসেছে। প্রতিনিধি দলে রয়েছেন লোকসভার সদস্য হরিপদ বিশ্বাস, সাবেক লোকসভার সদস্য কমলা্য বিশ্বাস এবং কবি, লেখক, সাহিত্যিকসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
বেনাপোল চেকপোস্টে প্রতিনিধি দলটিকে অভ্যর্থনা জানান বাংলাদেশ পিপলস ফোরামের প েএ্যাডভোকেট রবিউল আলম, অধ্যাপক শহিদুল আলম, এ্যাডভোকেট আবুল কায়েস, আশরাফুল আলম লিটন, বেনাপোল ২১ উদযাপন পরিষদের সদস্য সচিব সিরাজুল ইসলাম সিরাজ, নাসির উদ্দিন, কামাল উদ্দিন শিমুল, প্রেসকাব বেনাপোলের সভাপতি মহসিন মিলন, সাধারণ সম্পাদক জামাল হোসেন ।

No comments

Powered by Blogger.