যুদ্ধাপরাধী বিচার- সাকা ও সাঈদীর চার আবেদন খারিজ

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্তদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২-এ বুধবার পাঁচ মামলার বিচারিক কার্যক্রম অনুষ্ঠিত হয়।
এর মধ্যে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর করা চারটি আবেদন খারিজ করে দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে সাকা চৌধুরীর বিরুদ্ধে ক্যামেরা ট্রায়ালে সাক্ষ্যগ্রহণের জন্য ২৮ জানুয়ারি দিন ধার্য করা হয়েছে। জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে পুনরায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন অব্যাহত রয়েছে।
অন্যদিকে বিচারাধীন বিষয়ে মন্তব্য করায় মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানি ২৯ জানুয়ারি। জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের মামলায় জব্দ তালিকার সাক্ষী বাংলা একাডেমীর সহকারী গ্রন্থাগারিক এজাব উদ্দিন মিয়া জবানবন্দী পেশ করেছেন। মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধ মামলায় বিএনপি নেতা আব্দুল আলীমের বিরুদ্ধে প্রসিকিউশনের নবম সাক্ষী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা জাহেদুল ইসলামের জেরা শেষ হয়েছে। ১০ সাক্ষীর জবানবন্দী ৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছে।
আবেদন খারিজ ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে ট্রাইব্যুনাল সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের সঙ্গে সংলাপ করায় প্রবাসী আহমেদ জিয়াউদ্দিনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে সাকার করা শোকজ নোটিস জারিসহ ২টি আবেদন খারিজ করেছে ট্রাইব্যুনাল-১-এ। অপর আবেদনটি ছিল এ্যাটর্র্নি জেনারেলের বক্তৃতা সংক্রান্ত। বুধবার চেয়ারম্যান বিচারপতি মোঃ এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ প্রদান করে। ট্রাইব্যুনালে অন্য দু’ সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।
একই ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর করা দুটি আবেদনও খারিজ করে দিয়েছে। সাঈদীর করা আবেদনগুলোর মধ্যে ছিল একটি আদেশের রিভিউ অন্যটি দুই সাক্ষীর রি-কল সংক্রান্ত।
আলীম ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত (বর্তমানে শর্তসাপেক্ষে জামিন) বিএনপি নেতা আব্দুল আলীমের বিরুদ্ধে প্রসিকিউশনের নবম সাক্ষী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা জাহেদুল ইসলামকে জেরা শেষ করেছে আসামিপক্ষ। ৪ ফেব্রুয়ারি দশম সাক্ষীর জবানবন্দী গ্রহণ করা হবে।
কামারুজ্জামান ॥ জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের মামলায় জব্দ তালিকার সাক্ষী বাংলা একাডেমীর সহকারী গ্রন্থাগারিক এজাব উদ্দিন মিয়া জবানবন্দী পেশ করেছেন। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে তিনি একাত্তর সালে প্রকাশিত দৈনিক সংগ্রাম ও দৈনিক আজাদ পত্রিকার ৪টি কাটিং উপস্থাপন করেন।
সাঈদীর পক্ষে যুক্তিতর্ক ॥ জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে পুনরায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন অব্যাহত রয়েছে। গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে এ্যাডভোকেট মিজানুল ইসলাম সাঈদীর পক্ষে চতুর্থ দিনের মতো যুক্তি উপস্থাপন করেন।
মামলার কার্যক্রম আজ পর্যন্ত মুলতবি করা হয়েছে। এর আগে ১৭ জানুয়ারি প্রসিকিউশনের পক্ষে সৈয়দ হায়দার আলী সাঈদীর বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন। উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আইন অনুসারে সাঈদীর মামলার রায় ঘোষণার তারিখ ধার্য হবে। গত বছরের ২ সেপ্টেম্বর থেকে সাঈদীর পক্ষের সাক্ষীদের সাফাই সাক্ষ্যগ্রহণ শুরু হয়। সাঈদীর পক্ষে সাফাই সাক্ষী হিসেবে ১৭ জন সাক্ষ্য দেয়। প্রসিকিউশন এ সাক্ষীদের জেরা করে।
ক্যামেরা ট্রায়াল ॥ মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর বিরুদ্ধে ক্যামেরা ট্রায়ালে সাক্ষ্যগ্রহণের জন্য ২৮ জানুয়ারি দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। রাষ্ট্রপক্ষের ১৭তম সাক্ষী হিসেবে একজন ক্ষতিগ্রস্ত নারী সাক্ষী ওই দিন সাক্ষ্য দেবেন ট্রাইব্যুনালে। বুধবার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন।
সুরঞ্জিত সেনগুপ্ত ॥ ট্রাইব্যুনালের বিচারাধীন বিষয়ে মন্তব্য করায় মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানি ২৯ জানুয়ারি মঙ্গলবার অনুষ্ঠিত হবে। সুরঞ্জিতের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিসের শুনানি পিছিয়ে নতুন এ তারিখ ধার্য করেছেন ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এই আদেশ প্রদান করে।

No comments

Powered by Blogger.