ফেসবুক হ্যাকার কাপ প্রতিযোগিতা

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের আয়োজনে শুরু হচ্ছে ফেসবুক ‘হ্যাকার কাপ ২০১৩’ প্রতিযোগিতা। এতে ফেসবুক ব্যবহারকারী যে কেউ নিবন্ধনের মাধ্যমে অংশ নিতে পারবেন।
২০১১ সাল থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতায় চলতি বছরের নিবন্ধনের শেষ তারিখ ২৭ জানুয়ারি। বিশ্বের বিভিন্ন দেশের হ্যাকারদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় সেরা হ্যাকার পাবেন ১০ হাজার ডলার পুরস্কার। বিশ্বব্যাপী কম্পিউটার প্রোগ্রামারদের জন্য ফেসবুকের আয়োজনে অনুষ্ঠিত ফেসবুক হ্যাকার কাপ (www.facebook.com/hackercup) বার্ষিক প্রোগ্রামিং প্রতিযোগিতা। নিবন্ধন করতে হবে www.facebook.com/hackercup/register ঠিকানার ওয়েবসাইটে। গত বছর এ প্রতিযোগিতায় ১৫০টি দেশের প্রায় ৮ হাজার হ্যাকার অংশ নিয়েছিলেন। যেখানে হ্যাকাররা অ্যালগরিদমের সমাধানে পারস্পরিক প্রতিদ্বন্ধিতা করে থাকেন। প্রতিযোগিতার অনলাইনে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে ২৫ জানয়ারি এবং ১৫ ফেব্রুয়ারি এবং চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ মার্চ।
মূলত প্রতিযোগিতা দুই পর্বে অনুষ্ঠিত হয়। অনলাইন প্রিলিমিনারি কোয়ালিফিকেশন পর্বে নির্বাচিত ২৫ জন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফেসবুক প্রধান কার্যালয়ে চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবেন।
—ফেসবুক হ্যাকার কাপ অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.