কালের কণ্ঠের নামে ছাত্রলীগের মামলা-বিভিন্ন জেলায় প্রতিবাদ নিন্দা ক্ষোভ, উদ্বেগ

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির নির্দেশে দেশের প্রথম সারির জাতীয় দৈনিক কালের কণ্ঠের নামে কয়েকটি জেলায় মামলা দায়েরের ঘটনায় গতকাল শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চলে প্রতিবাদ সভা, নিন্দা, ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয় সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবী সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা। তাঁরা অবিলম্বে এসব মিথ্যা ও উদ্দেশ্যমূলক মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
গত ১৯ ডিসেম্বর কালের কণ্ঠের প্রথম পাতায় 'ছাত্রনেতা হলেই ধনী' মূল শিরোনামের সঙ্গে 'ছাত্রলীগ/সোনার ডিম পাড়া হাঁস' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করার অভিযোগে বৃহস্পতিবার সাত জেলায় মামলা করেন স্থানীয় ছাত্রলীগ নেতারা। জেলাগুলো হলো- পাবনা, বগুড়া, কুমিল্লা, খুলনা, বাগেরহাট, পটুয়াখালী ও ঝিনাইদহ। কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে ও চাপে মামলা করা হয়েছে বলে কালের কণ্ঠের কাছে স্বীকার করেছেন দুই জেলার মামলার বাদীরা। এসব মামলায় কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী, বার্তা সম্পাদক, চিফ রিপোর্টার ও প্রতিবেদককে আসামি করা হয়েছে।
পাবনা : কালের কণ্ঠের বিরুদ্ধে মামলার প্রতিবাদে গতকাল দুপুরে পাবনা প্রেসক্লাবে প্রতিবাদ সভা করেছেন স্থানীয় সাংবাদিকরা। তাঁদের সঙ্গে সুশীল সমাজের প্রতিনিধিরাও নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
পাবনা প্রেসক্লাবের সভাপতি শিবজিত নাগের সভাপতিত্বে বক্তব্য দেন সহসভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, সম্পাদক আহমেদ উল হক রানা, সহসম্পাদক আখিনূর ইসলাম রেমন, কোষাধ্যক্ষ জি কে সাদী, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ছিফাত রহমান সনম, ক্রীড়া সম্পাদক মোস্তাফিজুর রহমান চন্দন, সাবেক সহসভাপতি মুরশাদ সুবহানী, আখতারুজ্জামান আখতার, সাবেক সম্পাদক উৎপল মির্জা, এ বি এম ফজলুর রহমান, সাংবাদিক আব্দুল মজিদ দুদু, জহুরুল ইসলাম, নরেশ মধু, আব্দুল জব্বার, এম জি বিপ্লব চৌধুরী, জুবায়েদ হোসেন খান মামুন, এস এম আলাউদ্দিন, আরিফ সিদ্দিকী, শাহীন রহমান প্রমুখ।
সাংবাদিকদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন পাবনা একুশে বইমেলা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ডা. রাম দুলাল ভৌমিক, গণশিল্পী পাবনা আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোশফেকা জাহান কণিকা, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) পাবনার সাধারণ সম্পাদক জেবুন্নেসা ববিন প্রমুখ।
এ ছাড়া মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি আলাউদ্দিন আহমেদ ও সম্পাদক মোস্তাক আহমেদ কিরণ, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি হেলালুর রহমান জুয়েল ও সম্পাদক রকিবুর রহমান টুকুন, ভাঙ্গুড়া প্রেসক্লাবের সভাপতি মাহবুব উল আলম বাবলু ও সম্পাদক আয়নুল হক, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি এম এ হাফিজ ও সম্পাদক আবুবকর সিদ্দিক, বেড়া প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমান বকুল ও সম্পাদক আবদুল্লাহ আল মামুন, সাঁথিয়া প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদীন রানা ও সম্পাদক মানিক মিয়া রানা প্রমুখ।
বগুড়া : বগুড়ায় ছাত্রলীগের দায়ের করা মামলায় উদ্বেগ প্রকাশ করে এবং প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বগুড়ার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন। বিবৃতিতে অবিলম্বে উদ্দেশ্যপ্রণোদিত মামলাগুলো প্রত্যাহার করে স্বাধীন সাংবাদিকতার পথ সুগম করার দাবি জানানো হয়েছে।
জেলা বাসদের আহ্বায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু ও সদস্য সচিব কৃষ্ণ কমল স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, 'কোনো সংবাদ পক্ষে গেলে ভালো আর বিপক্ষে গেলে খারাপ- এটি কোনো যুক্তি হতে পারে না। কালের কণ্ঠের বিরুদ্ধে মামলা ও পত্রিকা পুড়িয়ে দেওয়ার মাধ্যমে সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপের আমরা তীব্র নিন্দা জানাই।'
একই ধরনের বিবৃতি দিয়েছেন বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন, বগুড়া সাংবাদিক ইউনিয়নের (বিইউজে) সভাপতি এ এইচ এম আখতারুজ্জামান ও সাধারণ সম্পাদক আরিফ রেহমান, সাবেক সভাপতি প্রদীপ ভট্টাচার্য শংকর, সাধারণ সম্পাদক ঠাণ্ডা আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব লিমন বাসার, নির্বাহী সদস্য কমলেশ মোহন্ত সানু ও জিএম সজল, বগুড়া ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এম আর সাইন, সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন পল্লব, বগুড়া থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, গ্রাম থিয়েটারের রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী আব্দুল হান্নান, সংসপ্তক থিয়েটারের সভাপতি আব্দুল্লাহেল কাফী তারা, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, বগুড়া বাউল গোষ্ঠীর সভাপতি সাঈদ সিদ্দিকী, থিয়েটার আইডিয়ার পরিচালক ও বগুড়া নারী সংস্কৃতি সংসদের সদস্য সচিব নিভা রানী সরকার পূর্ণিমা, বগুড়া লেখক চক্রের সাধারণ সম্পাদক আমির খসরু সেলিম, জেলা ছাত্রফ্রন্টের সভাপতি কিবরিয়া হোসেন ও সাধারণ সম্পাদক শ্যামল বর্মণ, শুভসংঘের সভাপতি অধ্যাপক জে কে সাহা প্রমুখ।
খুলনা : খুলনায় ছাত্রলীগের মামলা দায়েরের ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন বিভিন্ন সংগঠনের নেতারা। এসব বিবৃতিতে বলা হয়েছে, সংবাদ প্রকাশের পর এ ধরনের মামলা স্বাধীন গণমাধ্যমের ওপর হস্তক্ষেপের শামিল ও হয়রানিমূলক; যা দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ব্যাহত করবে।
বিবৃতিদাতারা হলেন- খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মকবুল হোসেন মিন্টু, সাধারণ সম্পাদক সুবির রায়, খুলনা মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. আনিসুজ্জামান, সাধারণ সম্পাদক হাসান আহম্মেদ মোল্লা, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ডা. শেখ বাহারুল আলম, সাধারণ সম্পাদক মহেন্দ্র নাথ সেন, জনউদ্যোগের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা, স্বেচ্ছাসেবী সংগঠন অধিকারের স্থানীয় ফোকাল পারসন খলিলুর রহমান সুমন, এইচ এম আলাউদ্দিন, জি এম রফিক, রীতা রানী, অ্যাডভোকেট সাহারুন্নেছা নীলা, গোলাম মোস্তফা, ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।
কুমিল্লা : কালের কণ্ঠের বিরুদ্ধে ছাত্রলীগের পরিকল্পিত ও উদ্দেশ্যপ্রণোদিত মামলার প্রতিবাদে গতকাল শহরের কান্দিরপাড়ে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সাংবাদিক এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা ক্ষোভ ও তীব্র নিন্দা জানিয়ে শিগগিরই এসব মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
বিশিষ্ট শিক্ষাবিদ ও আবু তাহের কলেজের অধ্যক্ষ সৈয়দ আবদুল কাইয়ূমের সভাপতিত্বে বক্তব্য দেন কুমিল্লা প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও বীর মুক্তিযোদ্ধা শহিদুল হক সেলিম, সহসভাপতি রফিকুল ইসলাম, কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি শহিদুল হক সেলিম, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সভাপতি অ্যাডভোকেট নাজমুল আলম চৌধুরী নোমান, কবি ও সংগঠক ফখরুল হুদা হেলাল, কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ও আরটিভির প্রতিনিধি গোলাম কিবরিয়া, ট্রেড ইউনিয়ন কুমিল্লা কেন্দ্রের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক প্রহ্লাদ দেবনাথ, বাংলাদেশ মানবাধিকার কমিশনের কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, কুমিল্লা প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক ও যুগান্তরের সাংবাদিক নজরুল ইসলাম দুলাল, দেশ টিভি ও ভোরের কাগজের প্রতিনিধি এম ফিরোজ মিয়া, কুমিল্লা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও ৭১ টিভি প্রতিনিধি কাজী এনামুল হক ফারুক, তেল গ্যাস বন্দর রক্ষা কমিটির সদস্যসচিব নাসিরুল ইসলাম, কুমিল্লা প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও অর্থনীতি প্রতিদিনের রিপোর্টার জাকারিয়া মানিক, বিনয় সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন মাহবুব, দৈনিক সকালের খবরের প্রতিনিধি মামশাদ কবির, দৈনিক খবরপত্রের প্রতিনিধি আবুল কালাম আজাদ, মাইটিভির প্রতিনিধি এস এম সোলায়মান, বাংলানিউজটোয়েন্টিফোরের প্রতিনিধি ইমতিয়াজ আহমেদ জিতু প্রমুখ। এ ছাড়া মামলার নিন্দা জানিয়েছেন সচেতন নাগরিক কমিটির সভাপতি শাহ মো. আলমগীর খান, মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম ফারুক, দৈনিক সমকালের নিজস্ব প্রতিবেদক মাসুক আলতাফ চৌধুরী, এটিএন নিউজের কুমিল্লা প্রতিনিধি খায়রুল আহসান মানিক প্রমুখ। প্রতিবাদ সভা পরিচালনা করেন কুমিল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল কাশেম হৃদয়।
বাগেরহাট : বাগেরহাট জেলা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা কালের কণ্ঠের বিরুদ্ধে মামলার প্রতিবাদে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিদাতারা হলেন- টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নীহাররঞ্জন সাহা, সাধারণ সম্পাদক শওকত আলী আকুঞ্জী ও অর্থ সম্পাদক শেখ আবু সাঈদ। বিবৃতিতে অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। এ ছাড়া মোরেলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এইচ এম মইনুল ইসলাম মামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন।
পটুয়াখালী : পটুয়াখালীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা কালের কণ্ঠের বিরুদ্ধে ছাত্রলীগের মামলার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে অবিলম্বে মামলা প্রত্যাহারেরও দাবি জানান তাঁরা। বিবৃতিদাতারা হলেন- জেলা জাসদের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিলীপ, সাংস্কৃতিক সংগঠন জেলা খেলাঘরের সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম টিটো, জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান মিলন, পটুয়াখালী প্রেসক্লাবের সভাপতি আলমগীর হোসেনসহ জেলায় কর্মরত বিভিন্ন পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।
ঝিনাইদহ : কালের কণ্ঠের বিরুদ্ধে মামলার নিন্দা ও মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন ঝিনাইদহের বিভিন্ন সংগঠনের নেতারা। তাঁদের মধ্যে রয়েছেন- ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক এম রায়হান, ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ইয়াকুব আলী, ঝিনাইদহ ইলেট্রনিক মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ সেলিম ও সাধারণ সম্পাদক প্রভাষক আলাউদ্দিন আজাদ, কালের কণ্ঠ শুভসংঘের ঝিনাইদহ জেলা সভাপতি ও শুভসংঘ ঝিনাইদহ সরকারি কেসি কলেজ শাখার সভাপতি। বিবৃতিদাতারা অবিলম্বের কালের কণ্ঠের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
সিলেট : প্রেসক্লাব ও বিভিন্ন সংগঠন কালের কণ্ঠের বিরুদ্ধে মামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে সিলেটে বিবৃতি দিয়েছে। প্রেসক্লাবের সভাপতি আহমেদ নূর ও সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর যুক্ত বিবৃতিতে বলেন, সংবাদপত্রের বিরুদ্ধে কোনো মহল থেকে এ ধরনের মামলা কাম্য নয়। এ ছাড়া মামলার প্রতিবাদ জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের সিলেট শাখার সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিপিবির জেলা সভাপতি অ্যাডভোকেট বেদানন্দ ভট্টাচার্য্য ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, বাসদের জেলা আহ্বায়ক উজ্জ্বল রায়, জাসদের মহানগর শাখার সভাপতি জাকির হোসেন ও সাধারণ সম্পাদক নাজাত কবির, সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি এহসানুল হক তাহের প্রমুখ। তাঁরা অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানান।
বরিশাল : কালের কণ্ঠের বিরুদ্ধে ছাত্রলীগের সিরিজ মামলায় উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানিয়ে বরিশালে বিবৃতি দিয়েছেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা। বিবৃতিদাতারা হলেন- বরিশাল প্রেসক্লাবের সভাপতি মানবেন্দ্র বটব্যাল, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি সৈয়দ দুলাল, জেলা সিপিবির সভাপতি অ্যাডভোকেট এ কে আজাদ, বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি এম মোয়াজ্জেম হোসেন, বরিশাল নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মিন্টু বসু, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. আলী খান জসিম, সাধারণ সম্পাদক নজরুল বিশ্বাস প্রমুখ। বিবৃতিতে অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।
রাজশাহী : কালের কণ্ঠের বিরুদ্ধে মামলায় উদ্বেগ, নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে রাজশাহীর সাংবাদিক মহল, সামাজিক-সাংস্কৃতিক ও সুশীল সমাজ। রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, রাজশাহী প্রেসক্লাব, রাজশাহী মেট্রোপলিটন প্রেসক্লাব, রাজশাহী সিটি প্রেসক্লাব, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ, জেলা লোকমোর্চা, রাজশাহী রেস্তরাঁ মালিক সমিতি, নিউ মার্কেট ব্যবসায়ী সমিতিসহ সুশীল সমাজের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিদাতারা বলেন, কালের কণ্ঠের বিরুদ্ধে এ ধরনের মামলা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। তাঁরা অবিলম্বে এসব মামলা প্রত্যাহারের দাবি জানান।
এদিকে ময়মনসিংহে এসব মামলার প্রতিবাদে ক্ষোভ ও নিন্দা প্রকাশ এবং অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে ময়মনসিংহ প্রেসক্লাব, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন, ময়মনসিংহ রিপোর্টার্স ইউনিটির নেতারা বিবৃতি দিয়েছেন। একই ধরনের বিবৃতি দিয়েছেন ময়মনসিংহ জেলার ভালুকা, ঈশ্বরগঞ্জ, নান্দাইল ও গৌরীপুর উপজেলা প্রেসক্লাবের নেতারা এবং এসব উপজেলায় কর্মরত সাংবাদিকরা।
বরগুনা প্রেসক্লাবের নেতারা কালের কণ্ঠের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদ জানিয়ে বলেছেন, অবিলম্বে মামলা প্রত্যাহার করা না হলে দু-এক দিনের মধ্যে সব সাংবাদিকের সমন্বয়ে বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে। এ ছাড়া পাথরঘাটা প্রেসক্লাব, বামনা প্রেসক্লাব, আমতলী প্রেসক্লাব, বেতাগী প্রেসক্লাবের সাংবাদিক নেতারাসহ বরগুনা জেলার সাংবাদিক, সংবাদকর্মী ও বিশিষ্ট ব্যক্তিরা মামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। এ ছাড়া সিরাজগঞ্জের শাহজাদপুরে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও পেশাজীবী সংগঠনের নেতারা কালের কণ্ঠের বিরুদ্ধে ছাত্রলীগের করা মামলার প্রতিবাদ জানিয়েছেন।

No comments

Powered by Blogger.