সবচেয়ে বিষণ্ণও সিঙ্গাপুরিরা

গত ২১ নভেম্বরের এক জরিপে দেখা গেছে, সিঙ্গাপুরের মানুষ বিশ্বের মধ্যে সবচেয়ে কম আবেগী। ঠিক এক মাস পর গতকাল শুক্রবার আরেকটি জরিপে দেখা গেল- শুধু আবেগের দিক থেকেই নয়, সিঙ্গাপুরিরা বিশ্বের সবচেয়ে বিষণ্ন জাতিও।
আগেরটির মতো গতকালের জরিপটিও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান গ্যালাপের।
প্রায় ৫৩ লাখ জনসংখ্যার দেশ সিঙ্গাপুর জীবনমান বিচারের অনেক মাপকাঠিতেই এগিয়ে। বিশেষ করে অর্থনৈতিক দিক থেকে দেশটি খুবই শক্তিশালী। এর পরও এখানকার মানুষ বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি বিষণ্ন; এমনকি যুদ্ধবিধ্বস্ত ইরাক ও আফগানিস্তানের চেয়েও।
'ইতিবাচক মনোভাব' শিরোনামে ১৪৮টি দেশে জরিপটি চালানো হয়। জরিপে বেশ মজার পাঁচটি প্রশ্ন করা হয়; যেগুলো ছিল এ রকম- 'গতকাল কি আপনি উচ্চ কিংবা মৃদুস্বরে পর্যাপ্ত হেসেছেন?' কিংবা 'গতকাল অন্যদের কাছ থেকে কি আপনি শ্রদ্ধাপূর্ণ আচরণ পেয়েছেন?'
এতে দেখা গেছে, মাত্র ৪৬ শতাংশ সিঙ্গাপুরি সব প্রশ্নের জবাবে 'হ্যাঁ'-সূচক উত্তর দিয়েছেন। ফলে জরিপে সিঙ্গাপুরের (১৪৮) অবস্থান যুদ্ধবিধ্বস্ত ইরাক (১৪৬) ও আফগানিস্তানেরও (১৩৬) পরে। জরিপে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৪৭-এ।
সবচেয়ে বেশি 'হ্যাঁ'-সূচক উত্তর দিয়ে তালিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে লাতিন আমেরিকার দেশ পানামা, প্যারাগুয়ে ও এল সালভাদর। এমনকি শীর্ষ দশে রায়েছে এই লাতিন আমেরিকারই আটটি দেশ। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.