আসাদের ভাগ্য নিয়ে রাশিয়ার উদ্বেগ নেই: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভাগ্য নিয়ে তাঁর দেশ উদ্বিগ্ন নয়; মস্কোর উদ্বেগ সিরিয়ার ভবিষ্যৎ নিয়ে।
গত বৃহস্পতিবার মস্কোতে তাঁর বার্ষিক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন পুতিন।
রুশ প্রেসিডেন্ট বলেন, তিনি এই নিশ্চয়তা চান, সরকার ও বিরোধী দলে যারাই থাকুক না কেন, লাগাতার রক্তপাত বন্ধ হবে। দুই পক্ষ অনির্দিষ্টকালের জন্য যুদ্ধ চালিয়ে যাবে না।
পুতিন আরও বলেন, ‘আসাদ সরকারের ভাগ্য নিয়ে আমাদের কোনো উদ্বেগ নেই। সেখানে কী ঘটছে, আমরা বুঝে গেছি। আমাদের উদ্বেগের বিষয় অন্য; এরপর কী? আমরা চাই না, দুই পক্ষ অনন্তকাল যুদ্ধে লিপ্ত থাক।’
আসাদের মিত্র পুতিন রাশিয়ার অবস্থান পরিষ্কার করে বলেন, ‘যেকোনো মূল্যে আসাদকে ক্ষমতায় রাখার পক্ষে আমরা নই। কিন্তু সিরিয়ানদের আগে নিশ্চিত করতে হবে, আসাদের পর কী হবে। এ বিষয়ে সম্মত হলেই কেবল বর্তমান ব্যবস্থার পরিবর্তনের চিন্তা করা যায়।’
গতকাল শুক্রবার ন্যাটো প্রধান অ্যান্ডার্স ফগ রাসমুসেন বলেছেন, ‘আসাদের অনুগত সেনারা এখন মরিয়া হয়ে উঠেছে। তারা বিদ্রোহীদের বিরুদ্ধে স্কাড-ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এ বিষয়ে আমি নিশ্চিত। সেনাদের এই বেপরোয়া হামলার তীব্র নিন্দা জানাই আমরা।’ গত বছরের মার্চে শুরু হওয়া আসাদবিরোধী লড়াইয়ে এ পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে বলে অভিযোগ রয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.