বাজারদর- কয়েকটি সবজির দাম কমলেও সামান্য বেড়েছে ডিমের

রাজধানীর কাঁচা-বাজারগুলোতে শীতের কয়েকটি সবজির দাম কমতে শুরু করেছে। ডিমের মূল্য সামান্য বৃদ্ধি ছাড়া বেশির ভাগ নিত্যপণ্যের দামে এ সপ্তাহে তেমন হেরফের নেই। তবে বাজারভেদে এমনকি দোকানভেদে পণ্যের দামের তারতম্য আগের মতোই রয়েছে।
বিক্রেতারা জানিয়েছেন, পণ্যের গুণগত মানের কারণেই দামের এই তারতম্য।
গতকাল শুক্রবার একাধিক বাজার ঘুরে এবং ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। শেওড়াপাড়া বাজারে পাশাপাশি দুটি দোকানে দেখা গেল, আলু ও ফুলকপির দামে পাঁচ টাকার তারতম্য। একটিতে আলুর কেজি ২০ টাকা, পাশেরটিতে ২৫ টাকা। আবার এক দোকানে প্রতিটি ফুলকপির দাম ছিল ৩৫ টাকা, অন্যটিতে ৪৫ টাকা।
এর কারণ জানতে চাইলে দুই বিক্রেতা জানালেন, দুই দোকানের পণ্যের মানে কিছুটা তফাত আছে। ফুলকপির বেলায় সেই তফাত খালি চোখে বোঝা গেলেও আলুর ক্ষেত্রে বোঝা গেল না।
কারওয়ান বাজার, শেওড়াপাড়া ও কাজীপাড়া বাজারের বেশ কয়েকজন বিক্রেতা জানান, এ সপ্তাহে পণ্যমূল্য স্থিতিশীল আছে। একাধিক ক্রেতাও দাম একই থাকার কথা জানালেন। তবে শীতের সবজি এখনো যে দামে বিক্রি হচ্ছে, তাতে ক্রেতারা কিছুটা অসন্তুষ্ট। তাঁরা জানান, অন্যান্য বছর এ সময়ে শীতের সবজির দাম এবারের চেয়ে বেশ কম ছিল।
তরিতরকারি: গতকাল কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি বেগুন ২০ থেকে ৩৫ টাকা, শিম ২৫ থেকে ৪০, মুলা ২৫ থেকে ৩০, দেশি টমেটো ৭০ থেকে ৮০, বরবটি ৬০ থেকে ৭০, পেঁপে ২০, গাজর ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হয়েছে। বড় আকারের প্রতিটি লাউ ৫০ থেকে ৬০ টাকা, প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। বাজারভেদে কিছু কমেও পাওয়া যাচ্ছে। আবার কিছুটা বড় আকারের ফুলকপি বিক্রি হচ্ছে বাজারভেদে ৪৫ টাকা পর্যন্ত। কাঁচা মরিচের কেজি ৬০ টাকা। এক কেজি আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।
নতুন আলুর সরবরাহ ভালো থাকায় দাম কিছুটা কমেছে। আগের সপ্তাহে প্রতি কেজি ৩০ টাকা থাকলেও গতকাল ২০ টাকায়ও বিক্রি হয়। একইভাবে কমেছে দেশি টমেটো, ফুলকপি, বাঁধাকপি, গাজরের দাম।
মাছ-মাংস-মুরগি: ব্রয়লার মুরগির দাম আগের সপ্তাহের মতোই রয়েছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৩৫ টাকায়। ডিমের দাম সামান্য বেড়েছে। শেওড়াপাড়া বাজারের এক বিক্রেতা জানান, প্রতি ডজন ডিমের দাম দুই থেকে চার টাকা পর্যন্ত বেড়েছে। গতকাল বাজারে প্রতি ডজন ডিম (লাল ও সাদা) বিক্রি হয় ১০৫ থেকে ১১৮ টাকায়।
মাছের বাজার ঘুরে দেখা গেছে, ওজনভেদে প্রতি কেজি রুই মাছ ২০০ থেকে ৩০০ টাকা, কাতলা ১০০ থেকে ৪০০ টাকা, মাঝারি আকারের প্রতিটি ইলিশ ৫০০ থেকে ৭০০ টাকা, দেশি কই ৪০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হয়।
এ ছাড়া প্রতি কেজি গরুর মাংস ২৬০ থেকে ২৮০ টাকা এবং খাসির মাংস বাজারভেদে ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হয়।

No comments

Powered by Blogger.