গ্রেপ্তার-আতঙ্কে খোমেনির নাতনি

ইরানের প্রথম সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির নাতনি নাইমিহ আশরাগহি জানান, তাঁকে গ্রেপ্তার করা হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন। নাইমিহ নিজে একজন গণতন্ত্রপন্থী। তিনি দাবি করেছেন, বর্তমান শাসক দল আয়াতুল্লাহর ইসলামি বিপ্লবের আদর্শ থেকে বিচ্যুত হয়ে পড়েছে।
গণতন্ত্রকে বিকশিত হতে না দিয়ে শাসক দলের ব্যাপক ধরপাকড়েরও সমালোচনা করেন তিনি।
ইরানি জনগণের মত প্রকাশের স্বাধীনতার দাবি জানিয়েছেন নাইমিহ। একই সঙ্গে তিনি পশ্চিমাদের এই বলে হুঁশিয়ার করেন, তাদের বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা শাসকগোষ্ঠীকে যতটা না কাবু করবে, তার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করবে ইরানের সাধারণ জনগণকে।
নাইমিহ ফেসবুকের একজন নিয়মিত ব্যবহারকারী। ফেসবুকে পাঁচ হাজার বন্ধুর সঙ্গে তিনি গণতন্ত্র বিষয়ে মতবিনিময় করেন। বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামিনির হয়রানির নীতিরও প্রতিবাদ জানান তিনি।
নাইমিহ বলেন, তাঁর নানার আমলে (খোমেনি) দেশের জনগণের মতামতকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হতো। কিন্তু বর্তমান শাসকেরা এই মতাদর্শ থেকে অনেক সরে এসেছে। বিপ্লবের অর্জন অনেকটাই বিফলে গেছে। তাঁর মতে, এখনই পরিবর্তনের সবচেয়ে সুবর্ণ সময়। তাঁর মতে, আধুনিক প্রযুক্তিকে ভয় না করে; বরং জনগণকে এর ব্যবহারের পূর্ণ অধিকার দিয়ে তাদের সঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। জনগণের মতামত অগ্রাহ্য করে দেশকে এগিয়ে নেওয়া সম্ভব নয়। দ্য টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.