যুক্তরাষ্ট্রে আবার গুলি চারজন নিহত

যুক্তরাষ্ট্রে আবার বন্দুকধারীর গুলিতে চারজন নিহত হয়েছেন। পূর্বাঞ্চলীয় পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের একটি প্রত্যন্ত এলাকায় গতকাল শুক্রবার এ গুলির ঘটনা ঘটেছে।
কানেটিকাট অঙ্গরাজ্যের নিউটাউন শহরে বন্দুকধারীর নির্বিচার গুলিতে একটি প্রাথমিক বিদ্যালয়ের ২০ শিশু শিক্ষার্থীসহ ২৬ জন নিহত হওয়ার ঠিক এক সপ্তাহ পর গতকাল পেনসিলভানিয়ায় এ ঘটনা ঘটল।
পেনসিলভানিয়ার ব্লেয়ার কাউন্টির ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির মুখপাত্র দিয়ানে মেলিং জানান, জিসেটাউনের কাছে একটি বড় এলাকাজুড়ে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে বন্দুকধারীসহ চারজন নিহত হয়েছেন।
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে চাপ সৃষ্টির আহ্বান ওবামার: একের পর এক গুলির ঘটনায় আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়নের জন্য আইনপ্রণেতাদের ওপর চাপ দিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
কানেটিকাট অঙ্গরাজ্যের স্যান্ডি হুক স্কুলে হত্যাযজ্ঞের এক সপ্তাহ পর তারা আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দিল।
নিউটাউন শহরের স্যান্ডি হুক প্রাথমিক স্কুলে ১৪ ডিসেম্বর এক যুবক গুলি চালিয়ে ২০ ছাত্রসহ অন্তত ২৬ জনকে হত্যা করেন। এ ঘটনার পর থেকে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্রে নতুন করে আলোচনা শুরু হয়েছে।
স্যান্ডি হুক ট্র্যাজেডির পর অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে হোয়াইট হাউসের ওয়েবসাইটে লাখো নাগরিকের সই করা একটি আবেদন পোস্ট করা হয়। এর পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার প্রেসিডেন্ট ওবামা একটি ভিডিওচিত্রে আইনপ্রণেতাদের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানান।
ওবামা বলেন, ‘আপনাদের সহযোগিতা প্রয়োজন। যদি আমরা সফল হতে চাই, তাহলে প্রত্যেক বাবা-মা, মেয়ে ও ছেলেসন্তান, আইন প্রয়োগকারী ও আগ্নেয়াস্ত্রের মালিকদের সমন্বিত কার্যকর প্রচেষ্টা চালাতে হবে।’
এদিকে গতকাল এক বহুল প্রতীক্ষিত সংবাদ সম্মেলনে অস্ত্রের পক্ষের সংগঠন এনআরএ আত্মরক্ষার জন্য ‘ভালো মানুষদের’ সশস্ত্র হওয়ার আহ্বান জানিয়েছে। এতে সংগঠনের প্রধান নির্বাহী ওয়েন লাপিয়ের মানসিকভাবে অসুস্থ ব্যক্তিদের একটি জাতীয়ভিত্তিক তথ্যভান্ডার তৈরি এবং স্কুলে সশস্ত্র প্রহরী নিয়োগের পরামর্শ দেন।
যুক্তরাষ্ট্রজুড়ে গতকাল স্যান্ডি হুকে নিহতদের জন্য শোক প্রকাশে নীরবতা পালন করা হয়েছে। নিউটাউনের গির্জাগুলোর ঘণ্টা ২৬ বার বাজানো হয়। রয়টার্স।

No comments

Powered by Blogger.