শেষকৃত্যে বেশি ব্যয় করা যাবে না

শেষকৃত্যানুষ্ঠানে যত্রতত্র খরচের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভিয়েতনাম সরকার। সরকারি কর্মকর্তাদের শেষকৃত্যে 'ঘোস্ট মানি' পোড়ানোর ওপরও একই নিয়ম জারি করা হয়েছে। শেষকৃত্যে সরকারের বিপুল অর্থ অপচয় করা হয়_জনমনে এমন ক্ষোভ অনেক দিন ধরেই প্রকাশ পাচ্ছে দেশটিতে। এরই পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।
প্রধানমন্ত্রী নগুয়েন তান দাং গত সোমবার এ-সংক্রান্ত একটি আদেশে সই করেন। গত বৃহস্পতিবার তা প্রকাশ করা হয়। আদেশে বলা হয়, 'শেষকৃত্যানুষ্ঠান অবশ্যই ধর্মীয় ভাবগাম্ভীযপূর্ণ ও অল্প ব্যয়ের মধ্যে করতে হবে। খরচের একটা সীমা থাকা উচিত। এমন কোনো বেহিসাবি খরচ করা যাবে না, যা বিতর্কের জন্ম দেয়।'
সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, দলীয় নেতা, রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠানের কর্মীসহ যাদের শেষকৃত্যানুষ্ঠানের ব্যয় সরকার বহন করে_সেসব ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। এ ছাড়া অনেকের কফিনের ওপর কাঁচের জানালা রাখা হয়, যাতে করে সমাহিত করার আগ পর্যন্ত স্বজনরা তাঁর লাশ দেখতে পারে। এ ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
সরকারি কর্মকর্তাদের শেষকৃত্যে নকল ব্যাংক নোট অথবা আইপ্যাড ও স্পোর্টস কারের মতো দামি জিনিস পোড়ানো হয়। এগুলোই ঘোস্ট মানি হিসেবে পরিচিত। কর্মকর্তাদের প্রতি সম্মান দেখাতে সরকারি ছুটি বা বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। জিনিসপত্র পোড়ানোর বিষয়টি নির্ভর করে ব্যক্তির সম্পদ ও সামাজিক মর্যাদার ওপর। জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের শেষকৃত্যে অনেক দামি অলংকার ও জিনিস পোড়ানো হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.