যুক্তরাষ্ট্রের ৬৩ হাজার কোটি টাকার প্রতিরক্ষা বাজেট

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ আগামী বছরের প্রতিরক্ষা বাজেট-সংক্রান্ত একটি বিল পাস করেছে। প্রতিরক্ষা খাতে ৬৩ হাজার ৩৩০ কোটি ডলার ব্যয়ের পাশাপাশি প্রতিরক্ষানীতিও নির্ধারণ করা হয়েছে প্রস্তাবে। যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোর নিরাপত্তা বিধানের বিষয়টিও এতে প্রাধান্য পেয়েছে।
রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে গত বৃহস্পতিবার জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইন ২০১৩ (এনডিএএ) নামের বিলটির পক্ষে ৩১৫ ও বিপক্ষে ১০৭টি ভোট পড়ে। আইনে পরিণত হওয়ার জন্য প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরের আগে বিলটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেও অনুমোদিত হতে হবে।
বাজেটে পেন্টাগনের জন্য ৫২ হাজার ৭৫০ কোটি ডলার এবং বিদেশে সামরিক অভিযানের জন্য আট হাজার ৮৫০ কোটি ডলার নির্ধারণ করা হয়েছে। বৈদেশিক অভিযানের অর্থের বেশির ভাগই যাবে আফগানিস্তানে। জ্বালানি বিভাগের আওতায় পরমাণু অস্ত্রবিষয়ক কর্মসূচির জন্য এক হাজার ৭২০ কোটি ডলারের বাজেট রাখা হয়েছে। সামরিক কর্মকর্তাদের বেতন ১.৭ শতাংশ বাড়ানো হয়েছে এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের স্বাস্থ্যসেবা-সংক্রান্ত ফি বাড়ানোর প্রস্তাব বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোর নিরাপত্তা বিধানের কাজে নিয়োজিত মেরিন সেনার সংখ্যা এক হাজারে উন্নীত করার পরিকল্পনাও অনুমোদন পেয়েছে।
সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.