এসওএইচআরের দাবি-সিরিয়ায় মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে

সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) গতকাল বুধবার এ দাবি করেছে।
সংস্থাটির হিসাবে গতকাল পর্যন্ত ৪৫ হাজার ৪৮ জন মারা গেছে। গত এক সপ্তাহেই মারা গেছে এক হাজারেরও বেশি মানুষ। এ অবস্থায় সরকার ও বিদ্রোহীদের আলোচনার টেবিলে বসাতে লাখদার ব্রাহিমির নেওয়া সর্বশেষ উদ্যোগ ব্যর্থ হয়েছে বলেই মনে করেন সংস্থাটির প্রধান রামি আবদেল রহমান।
সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লীগের বিশেষ দূত ব্রাহিমি গত রবিবার সিরিয়ার রাজধানী দামেস্ক পৌঁছেন। ইতিমধ্যে প্রেসিডেন্ট বাশার আল আসাদসহ কয়েকটি বিরোধী গোষ্ঠীর নেতাদের সঙ্গে আলোচনা করেছেন তিনি। গত বছরের মার্চ থেকে সিরিয়ায় আসাদবিরোধী আন্দোলন চলছে।
আবদেল রহমান বলেন, 'আমাদের কাছে থাকা তথ্য অনুসারে গত ২২ মাসে ৩১ হাজার ৫৪৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সরকারি বাহিনীর সদস্যদের মৃতের সংখ্যা ১১ হাজার ২১৭। সরকারের পক্ষত্যাগী কর্মকর্তা বা সেনা মারা গেছে এক হাজার ৫১১ জন। আর ৭৭৬ জনের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।' এ সংখ্যা আরো বেশি হতে পারে বলে তিনি জানান। রহমান বলেন, সব পক্ষই তাদের হতাহতের সংখ্যা গোপন করে থাকে। তাই মৃতের সঠিক সংখ্যা কম-বেশি এক লাখও হতে পারে বলে তাঁর অনুমান।
গতকালও উত্তরাঞ্চলীয় কাহতানিয়াহ প্রদেশের একটি গ্রামে সেনাবাহিনীর গোলার আঘাতে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.