রাজ্যসভায় ভোট আজ-এফডিআই নিয়ে পরীক্ষার মুখে কংগ্রেস

ভারতের খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) নিয়ে গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায়ও তুমুল বিতর্ক হয়েছে। টানা দুই দিনের বিতর্ক শেষে গত বুধবার নিম্নকক্ষ লোকসভার ভোটে জয় পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার।
তবে রাজ্যসভায় পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা না থাকায় কংগ্রেস বিপাকে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রধানমন্ত্রী মনমোহন সিং অবশ্য উচ্চকক্ষেও জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। আজ শুক্রবার ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।
এফডিআই নিয়ে রাজ্যসভায় বিতর্কের একপর্যায়ে এআইএডিএমকে নেতা ভি মৈত্রিয়ান অভিযোগ করেন, সরকার এ ইস্যুতে মিথ্যাচার করছে, 'মনমোহন বিরোধী দলে থাকাকালে এফডিআইয়ের বিরোধিতা করেছেন।'
বিজেপিসহ বাম দলগুলো শুরু থেকেই এফডিআইয়ের তীব্র বিরোধিতা করছে। তাদের দাবি, এফডিআই বাস্তবায়নের ফলে ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে। তবে সরকারের মত হলো, অর্থনীতিকে চাঙ্গা করতে এর দরকার আছে।লোকসভার ভোটাভুটিতে মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টি (এসপি) অংশ নেয়নি। রাজ্যসভায় ভোটের বিষয়ে এসপি গতকাল তাদের অবস্থান স্পষ্ট করেছে। আজকের ভোটাভুটিতে তারা সরকারের পক্ষে ভোট দেবে না বলে জানিয়েছে। তবে বিএসপি স্পষ্ট কিছু জানায়নি। ২৪৫ সদস্যদের রাজ্যসভায় ইউপিএ জোটের রয়েছে ৮৬টি আসন। জোট সঙ্গী না হয়েও বাইরে থেকে সমর্থন দেয় বিএসপি ও এসপিসহ আট দল। এদের দখলে রয়েছে ৩১টি আসন।
বাবরি মসজিদ ধ্বংস নিয়ে লোকসভায় বিতর্ক : ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্রবাদী হিন্দুরা উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস করে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে গত ২০ বছরেও সরকার ব্যবস্থা নেয়নি বলে গতকাল লোকসভায় অভিযোগ করেন বাম দল ও বিএসপির আইন প্রণেতারা। তাঁরা সরকারের বিরুদ্ধে স্লোগানও দেন। দোষীদের শাস্তি দাবি করেন। তবে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও শিব সেনার সদস্যরা এর বিরোধিতা করেন। তাঁরাও পাল্টা স্লোগান দেওয়া শুরু করেন। পরিস্থিতি সামাল দিতে স্পিকার দুই দফা অধিবেশন মুলতবি করেন। সূত্র : হিন্দুস্তান টাইমস, বিবিসি।

No comments

Powered by Blogger.