ইন্টারনেটের নিয়ন্ত্রণ জাতিসংঘে ছাড়তে নারাজ যুক্তরাষ্ট্র

জাতিসংঘের নিয়ন্ত্রণে বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা থাকবে কি না_এমন বিতর্কের মধ্য দিয়ে এগিয়ে চলছে দুবাইয়ে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) ১২ দিনব্যাপী সম্মেলন। যুক্তরাষ্ট্রসহ ইউরোপের কয়েকটি দেশ চাচ্ছে এ নিয়ন্ত্রণ জাতিসংঘের বাইরে রাখতে।
যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে এ বিষয়ে একটি প্রস্তাবও পাস করা হয়েছে। অন্যদিকে এর বিরোধিতা করছে মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার দেশগুলো।
জাতিসংঘের ১৫০টি দেশের অংশগ্রহণে সম্মেলন শুরু হয়। ধারণা করা হচ্ছিল, সম্মেলনে ইন্টারনেট নিয়ন্ত্রণ সংক্রান্ত বেশ কিছু প্রস্তাবনা উপস্থাপন করা হতে পারে। এ কারণেই সম্মেলনের আগেই যুক্তরাষ্ট্র সিনেটে এ-সংক্রান্ত প্রস্তাবনাটি অনুমোদন করে। তারা জাতিসংঘের আওতাধীন আইটিইউর হাতে ইন্টারনেটের নিয়ন্ত্রণ দিতে অসম্মতি জানায়।
সম্মেলন শুরুর পর থেকেই অংশগ্রহণকারীরা দুটি প্রধান ভাগে বিভক্ত হয়ে যায়। যুক্তরাষ্ট্রের পক্ষে যোগ দেয় ইউরোপের বেশ কয়েকটি দেশ। তাদের বক্তব্য, ইন্টারনেটের ওপর কারো একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলে তা হবে অগণতান্ত্রিক। তবে অনেকের মতে, ইন্টারনেট নিজেদের নিয়ন্ত্রণে রাখতেই যুক্তরাষ্ট্র এ অবস্থান নিয়েছে। মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকান দেশগুলো সামরিক হামলা, গুরুত্বপূর্ণ নথি ফাঁস ও সাইবার অপরাধ প্রতিরোধে আইটিইউয়ের নীতিমালা সংশোধনের পক্ষে প্রস্তাব দেয়। সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.