বাজারে নতুন

গিয়োম আপোলিনেরের কবিতা
অশ্রুভেজা চোখে করাঘাত
অনুবাদ: মনজুরুল হক ও হায়দার আলী খান
দাম: ১৫০ টাকা
প্রকাশক: প্রথমা প্রকাশন
আধুনিক ফরাসি কবিতার জন্য বোদলেয়ার আর র্যাঁবোর পাশাপাশি যাঁর অবদান প্রশ্নাতীত, তিনি ভিলহেলম-আপোলিনারিস দে কস্ত্রোভিৎস্কি। জন্ম রোমে, ১৮৮০। স্কুলের লেখাপড়া শেষে গিয়োম আপোলিন হয়ে ওঠেন। বিংশ শতাব্দীর একজন গুরুত্বপূর্ণ কবি ও সাহিত্যব্যক্তিত্ব। তিনি ছবি আঁকা ও কবিতা রচনায় নতুন ধারার সূচনা করেন।

বাংলার মন্দির
লেখক: হিতেশরঞ্জন সান্যাল
প্রকাশক: কারিগর
দাম: ৭৬০ টাকা
ভারতবর্ষের এখানে-সেখানে আছে বেশ কিছু দৃষ্টিনন্দন মন্দির। প্রায় অর্ধশতক বছর আগে হিতেশরঞ্জন সান্যাল ‘বাংলার মন্দির’ বিষয়ে ধারাবাহিকভাবে অনেকগুলো প্রবন্ধ লিখেছিলেন। সেগুলো কখনো গ্রন্থাকারে প্রকাশিত হয়নি। মন্দিরের বিষয়ে তাঁর আরও কয়েকটি লেখা সংযোজন করে এই প্রথম ‘বাংলার মন্দির’ গ্রন্থবদ্ধ হয়েছে।

হ্যাভেন অন আর্থ
লেখক: সাদাকাত কাদরি
দাম: ১৩৯৫ টাকা
চৌদ্দ শ বছর আগে প্রণীত শরিয়া আইন নিয়ে এখনো বিতর্ক শেষ হয়নি। কট্টরপন্থীদের ব্যবচ্ছেদে শরিয়া আইনের মূল বিষয় হলো পর্দা, ধর্মযুদ্ধ আর পাথর নিক্ষেপে শাস্তি প্রদান। অন্যদিকে, শরিয়া আইন অন্যদের কাছে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠার একমাত্র হাতিয়ার। এই বইয়ে লন্ডনভিত্তিক ব্যারিস্টার ও পুরস্কারজয়ী লেখক সাদাকাত কাদরি কে সঠিক তা খুঁজে বের করার চেষ্টা করেছেন। সূত্র: প্রথমা বইয়ের দুনিয়া, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
অর্ঘ্য
শ্রাবণী সেন
রবীন্দ্রসংগীতের প্রতি শ্রোতাদের ভালোবাসা সব সময়ই অন্য রকম। মনের প্রশান্তি খুঁজতে এ সংগীত শুধু বাংলা ভাষাভাষীরই মন জোগায়নি, গোটা বিশ্বের মানুষের কাছে এ সংগীত উপস্থাপিত হয়েছে দারুণ এক মহিমায়। ভারতের বিভিন্ন শিল্পী রবীন্দ্রসংগীত চর্চা করে আসছেন। এমনই একজন শ্রাবণী সেন। সম্প্রতি দেশের বাজারে এসেছে এই শিল্পীর গাওয়া অর্ঘ্য নামের একটি রবীন্দ্রসংগীতের অ্যালবাম।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
ওরা ১১ জন
পরিচালক: চাষী নজরুল ইসলাম
দেশ স্বাধীন হয়েছে ডিসেম্বরে। জানুয়ারি থেকেই পরিকল্পনা নেওয়া হলো ওরা ১১ জন নামের একটি চলচ্চিত্র তৈরি করার। এই নামের নেপথ্য কারণ: মুক্তিযুদ্ধে ১১ দফা আন্দোলনের প্রেক্ষাপট, ছিল বঙ্গবন্ধুর ছয় দফা। ছবির শুরুতেই যখন ওরা ১১ জন নামটি পর্দায় ভেসে ওঠে, তখন কামানের ছয়টি গোলা ছোড়া হয়। এটি এমন একটি চলচ্চিত্র যাতে যুদ্ধের আবহ, যুদ্ধের সময়কার অবস্থা আর মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পূর্ণাঙ্গভাবে উঠে এসেছে।

টিকিটস
পরিচালক: আব্বাস কিয়ারোস্তমি
ইতালিতে এক রেলগাড়ি রোম অভিমুখে রওনা হয়েছে। এক অধ্যাপক দিবাস্বপ্নে বিভোর তাঁর অভূতপূর্ব প্রেমিকার সঙ্গে আলাপচারিতায়, আলবেনিয়ার এক শরণার্থী পরিবার ট্রেন বদলে লিপ্ত হয়েছে টিকিট চুরিতে, তিন উগ্র স্কটিশ ফুটবল-সমর্থক চলেছে ফুটবল ম্যাচ দেখার জন্য, এক সদ্য স্বামীহারা বদরাগী বিধবা চলেছে স্বামীর শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.