তিক্ত পরিণতি পর্যন্ত লড়বে সিরিয়ার দুই পক্ষ: মুন

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে গতকাল বৃহস্পতিবার একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে বিদ্রোহী যোদ্ধারা। তারা রাজধানীর কয়েকটি অংশকে ‘দুর্যোগপূর্ণএলাকা’ ঘোষণা করেছে।
অন্যদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, সিরিয়ার সেনাবাহিনী ও বিদ্রোহী যোদ্ধারা যুদ্ধের চূড়ান্ত করুণ পরিণতির দিকে এগিয়ে যাচ্ছে।
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, দামেস্কের উত্তর-পূর্ব দিকের দোমা এলাকায় গতকাল ধারাবাহিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর কিছুক্ষণ আগে সেখানে একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করে বিদ্রোহী যোদ্ধারা। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, হেলিকপ্টারটি ‘বিধ্বস্ত’ হয়েছে। আর রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার খবরে শুধু বলা হয়, সেটি ভূপতিত হয়েছে।
এমন একসময়ে এ খবর এল, যখন সিরিয়ার বিদ্রোহীদের প্রধান জোট সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি) বলেছে, দক্ষিণ দামেস্ক একটি ‘দুর্যোগপূর্ণএলাকা’। আর সরকারি সেনারা আল-হাজর আল-আসওয়াদ এলাকা ও ইয়ারমুক এলাকায় ফিলিস্তিনি উদ্বাস্তু শিবিরে গোলাবর্ষণ করেছে। এসএনসি এ খবর দিয়েছে। সরকারবিরোধী কর্মীদের তৃণমূল পর্যায়ের সংগঠন দ্য সিরিয়ান রেভল্যুশন জেনারেল কমিশনও দক্ষিণ দামেস্ক এলাকাকে ‘দুর্যোগপূর্ণএলাকা’ ঘোষণা করেছে।
অন্যদিকে গত বুধবার সিরিয়ার বিদ্রোহীরা তুরস্ক সীমান্তের কাছে রাকা শহর এলাকার একটি পারাপার দখল করে নিয়েছে। তুর্কি গণমাধ্যমে প্রচারিত ভিডিওচিত্রে সেখানে বিদ্রোহী যোদ্ধাদের প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের পতাকা নামিয়ে ফেলতে দেখা যায়। এ নিয়ে সাম্প্রতিক সময়ে বিদ্রোহীরা সরকারি বাহিনীর কাছ থেকে চারটি পারাপার দখলে নিল।
এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন সতর্ক করে দিয়েছেন, সিরিয়ার সরকারি বাহিনী ও বিদ্রোহীরা চূড়ান্ত করুণ পরিণতির লক্ষ্যে যুদ্ধের দিকে অগ্রসর হয়েছে। বান সাংবাদিকদের বলেন, সংঘাতের বিষয়টি আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনে প্রধান আলোচ্যসূচিতে থাকবে, যদিও সেখানে সিরিয়ার বিষয়ে আনুষ্ঠানিক কোনো বৈঠক হচ্ছে না। এ ছাড়া সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক এই সংস্থা নতুন একটি কৌশল উপস্থাপন করতে পারে।

সহিংসতায় নিহত ব্যক্তির সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে
মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, সিরিয়ায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতায় নিহত ব্যক্তির সংখ্যা ২৯ হাজার ছাড়িয়ে গেছে। সংগঠনটির প্রধান রামি আবদেল রহমান জানান, নিহত ব্যক্তিদের মধ্যে কমপক্ষে ২০ হাজার ৭৫৫ জন বেসামরিক লোক, এক হাজার ১৪৮ জন বিদ্রোহী এবং সাত হাজার ৯৫ জন সরকারি বাহিনীর সদস্য রয়েছে। গত বছরের মার্চ মাসে সিরিয়ায় সহিংসতা শুরু হয়। এএফপি।

No comments

Powered by Blogger.