এফডিআই নিয়ে কংগ্রেসের জয়

ভারতে কংগ্রেসের নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের খুচরা বাজারে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) বহুল বিতর্কিত সিদ্ধান্তের ওপর ভোটাভুটিতে হেরে গেছে বিরোধীরা। গতকাল বুধবার সন্ধ্যায় লোকসভায় এ ভোট অনুষ্ঠিত হয়।
ওই ভোটাভুটিতে ইউপিএ জোট ২৫৩-২১৮ ভোটে জয়লাভ করে। লোকসভার ৫৪৩ জন সদস্যের মধ্যে ভোটে অংশ নেন ৪৭১ জন। মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টির ২১ জন ও মায়াবতীর বহুজন সমাজ পার্টির ২২ জন সদস্য ভোটদানে বিরত ছিল।
লোকসভার কার্যপ্রণালি বিধির ১৮৪ ধারায় এই ভোট গ্রহণ করা হয়। এফডিআই নিয়ে এর আগে গত মঙ্গলবার থেকে লোকসভায় দুই দিনের বিতর্ক শুরু হয়। বিতর্কের শেষ দিনে গতকাল ভোট অনুষ্ঠিত হয়। ভোট গ্রহণের আগে সরকার সব দলের প্রতি ওই সিদ্ধান্তের পক্ষে সমর্থন দেওয়ার জোর আহ্বান জানিয়েছিল।
লোকসভায় বিরোধীদলীয় নেতা সুষমা স্বরাজ অভিযোগ করেছেন, সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং সিবিআইয়ের চাপে ভোটের আগে উচ্চকক্ষ রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন। তিনি বলেন, ‘মুলায়ম সিংয়ের দল যদি আমাদের পক্ষে ভোট দিত, তা হলে এফডিআইয়ের সিদ্ধান্ত কার্যকর হতো না। এখানে বিজেপির কোনো প্রশ্ন নেই, কোনো সাম্প্রদায়িক প্রশ্নও নেই। প্রকৃত সমস্যা হলো, বিষয়টি হয়ে উঠেছে এফডিআই বনাম সিবিআই ইস্যুতে।’
এফডিআইকে কেন্দ্র করে পার্লামেন্টের চলতি শীতকালীন অধিবেশন গত সপ্তাহে অচল হয়ে পড়ে। বিষয়টি নিয়ে আলোচনা ও ভোটাভুটিতে সরকার সম্মত হলে চলতি সপ্তাহে পার্লামেন্টের উভয় কক্ষের কার্যক্রম আবার স্বাভাবিক হয়।
প্রধান বিরোধী দল বিজেপি ও বাম দলগুলো কার্যপ্রণালির এমন ধারায় এফডিআই নিয়ে আলোচনার দাবিতে অনড় থাকে, যাতে এর ওপর ভোট অনুষ্ঠিত হতে পারে। সরকার প্রাথমিকভাবে এই দাবি প্রত্যাখ্যান করে। তবে তার মিত্ররা ভোটাভুটিতে সরকারকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিলে এতে সম্মত হয় সরকার।
ভোটের আগে বিভিন্ন দলের ৩০ জন সাংসদ আট ঘণ্টার বিতর্ক অনুষ্ঠানে অংশ নেন। ভোটের ফল নিজেদের অনুকূলে আনতে লোকসভায় সরকারের পক্ষে যথেষ্ট সমর্থন আগে থেকেই ছিল। কিন্তু উচ্চকক্ষ রাজ্যসভায় এ নিয়ে অনিশ্চয়তায় রয়েছে সরকার। বিরোধীরা বলে আসছে, খুচরা বাজারে বিদেশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে সরাসরি বিনিয়োগের সুযোগ দিলে ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বাজার হারাবে। বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.