মালালার নামে সরকারি শিক্ষা তহবিল-চলচ্চিত্র নির্মাণ করবেন আমজাদ খান

মানবাধিকারের পক্ষে সোচ্চার পাকিস্তানের স্কুলছাত্রী ইউসুফজাই মালালার নামে শিক্ষা তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। এ ছাড়া সোয়াতে মালালার নামে একটি স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্যপ্রবাসী পাকিস্তানিরা। তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণেরও ঘোষণা দেওয়া হয়েছে।
সংবাদমাধ্যম জানায়, বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আগামী সোমবার প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি প্যারিসে আয়োজিত এক অনুষ্ঠানে মালালা শিক্ষা তহবিলের ঘোষণা দেবেন। অনুষ্ঠানে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ও ইউনেসকোর প্রতিনিধি গর্ডন ব্রাউন উপস্থিত থাকবেন।
মালালার নামে স্কুল প্রতিষ্ঠার জন্য অর্থ সংগ্রহের একটি তহবিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্যপ্রবাসী পাকিস্তানিরা। যুক্তরাজ্যের ব্রেন্টের সাবেক মেয়র আহমেদ শাহজাদ এ কথা জানিয়েছেন। শাহজাদ বর্তমানে পাকিস্তানের হিউম্যান রাইটস সোসাইটির নেতৃত্ব দিচ্ছেন। গত বুধবার তিনি সোয়াত শহর সফর করেন। এক বিবৃতিতে তিনি জানান, সম্প্রতি যুক্তরাজ্য সফরকালে গুলিতে আহত মালালার দুই সঙ্গী কায়নাত ও শাজিয়ার সঙ্গে দেখা করেন। তিনি দুই কিশোরীকে সাহসিকতার সম্মানস্বরূপ নগদ অর্থ পুরস্কার দেন।
এদিকে মালালার জীবনে ঘটে যাওয়া ঘটনার ওপর চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন ভারতের জনপ্রিয় অভিনেতা ও পরিচালক আমজাদ খান। মালালার চরিত্রে অভিনয়ের জন্য তিনি ১৫ বছরের এক কিশোরীকে বাছাইও করেছেন। সূত্র : দ্য নিউজ।

No comments

Powered by Blogger.