যা কিছু প্রথম

যা কিছু প্রথম, তা সব সময়ই প্রথম। হতে পারে, প্রথম আবিষ্কৃত তথ্যটা হয়তো পরে দেখা গেল প্রথম নয়, তারও আগে কিছু আছে। কিন্তু সেটিও হবে প্রথম। কাজেই প্রথম চিরকালই প্রথম।
কুলফি ও আইসক্রিম
সুস্বাদু কুলফি খেতে আমরা কে না ভালোবাসি! এই কুলফি কিন্তু প্রথম তৈরি হয় মোগল সম্রাটদের আমলে, এই উপমহাদেশে। ১৫৯০ সালে প্রকাশিত একটি মোগল বই থেকে এই কুলফি তৈরির ইতিহাস প্রথম জানা যায়। মোগল সম্রাটেরা দুপুর ও রাতের খাবারের পর কুলফি খেতে পছন্দ করতেন।
এর আগে খ্রিষ্টপূর্ব ২০৬ সালে প্রাচীন চীনে প্রথম স্বাদযুক্ত বরফ খাদ্য হিসেবে ব্যবহূত হতো। এটি ছিল হার্ন সাম্রাজ্যের সময়কালে হার্ন সম্রাটদের প্রিয় খাদ্যগুলোর অন্যতম। একে আইসক্রিমের আদিরূপ হিসেবেও অভিহিত করা যেতে পারে। তবে আইসক্রিম বর্তমান রূপ পায় ফ্রান্সে ষোড়শ শতকে। আইসক্রিমকে বর্তমান রূপ দেন জ্যাকুয়েস নামের এক ব্যক্তি, যিনি ব্রিটিশ চার্লসদের বাবুর্চি হিসেবে চাকরি করতেন। ১৬৪০ সালে তিনিই প্রথম ইংল্যান্ডের রাজাকে আইসক্রিম তৈরি করে খাওয়ান। ১৬৬০ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রথমবারের মতো আইসক্রিমের দোকান প্রতিষ্ঠিত হয়। সেই দোকানটির নাম ছিল ক্যাফে প্রোকোপ। এর মালিক ছিলেন এক সিসিলীয় প্রোকোপীয় কালতেল্লি।
 দ্য পেঙ্গুইন বুক অব ফার্স্ট অবলম্বনে নাইর ইকবাল

No comments

Powered by Blogger.