যা নিয়ে আছি- রাজনীতি থেকে কলহ ও মিথ্যাচার দূর হবে

নিয়াজ মোরশেদ, জনপ্রিয় ও সুপরিচিত দাবা ব্যক্তিত্ব। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম গ্র্যান্ডমাস্টার খেতাবধারী হওয়ার বিরল সৌভাগ্যের অধিকারী তিনি। ১৯৭৯ থেকে ১৯৮২ সাল পর্যন্ত একাধারে চার বছর জাতীয় চ্যাম্পিয়ন হন।
হ্যারি পটার সিরিজের বই
অ্যাডভেঞ্চার, ফ্যান্টাসি-জাতীয় বই আমার বেশি প্রিয়। একসময় প্রচুর পড়তাম, এখন আগের চেয়ে অনেক কম পড়া হয়। এখন যোগব্যায়ামের ওপর একটা বই পড়ছি। আমার টানা বই পড়ার অভ্যাস। প্রিয় বই ছোটবেলায় পড়া রাশিয়ান একজন লেখকের লেখা উভচর মানুষ। হ্যারি পটার সিরিজের বই আমার সব সময়ই প্রিয়। জীবনানন্দ দাশ, শামসুর রাহমানের কবিতা ভালো লাগে।

আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা
প্রচুর গান শুনি। সব ধরনের গান শুনতেই ভালো লাগে। স্প্যানিশ সুর আমার বিশেষভাবে প্রিয়। ইংরেজি গান ও ল্যাটিন আমেরিকার গান ভালো লাগে। শাহনাজ রহমতুল্লাহ, শাহ ফতেহ আলী, নুসরাত ফতেহ আলীর প্রতি আমার বিশেষ পক্ষপাত রয়েছে। প্রিয় গানের পঙিক্ত: আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা।

কক্সবাজার ও সুন্দরবন
দাবার সূত্রেই পৃথিবীর অনেক দেশ আমি ভ্রমণ করেছি। ইউরোপ, বিশেষ করে ইস্টার্ন ইউরোপ, ফিলিপাইন ও মালয়েশিয়ায় ঘুরতে বেশি ভালো লাগে। আমাদের দেশে কক্সবাজার ও সুন্দরবন আমার পছন্দের জায়গা। বারবার যেতে ইচ্ছে করে প্যারিস। ওখানকার আইফেল টাওয়ার, ল্যান্ডস্কেপ, মিউজিয়াম একই সঙ্গে প্রকৃতি ও ইতিহাসের সৌন্দর্য তুলে ধরে।

গ্ল্যাডিয়েটর
ফ্যান্টাসি ও সায়েন্স ফিকশনধর্মী চলচ্চিত্র বেশি দেখি। ইংরেজি ও হিন্দির পাশাপাশি কলকাতার বাংলা চলচ্চিত্র ভালো লাগে। প্রিয় চলচ্চিত্র অনেক। এ মুহূর্তে মনে পড়ছে লর্ড অব দ্য রিংস, গ্ল্যাডিয়েটর, অ্যাপোক্যালিপ্টো প্রভৃতি। প্রিয় চলচ্চিত্রকার মেল গিবসন, মহেশ ভাট প্রমুখ।

কামরুল হাসান ও মোহাম্মদ কিবরিয়া
চিত্র প্রদর্শনীতে খুব বেশি যাওয়া হয় না। দেশের বাইরে গেলে মিউজিয়ামগুলোতে একবার যাওয়ার চেষ্টা করি। ভ্যান গঘের চিত্রকর্ম অসম্ভব ভালো লাগে। কামরুল হাসান ও মোহাম্মদ কিবরিয়ার চিত্রকর্ম আমাকে বেশি টানে। মঞ্চনাটক খুব একটা দেখা হয় না। মাঝে মাঝে টিভি নাটক দেখি।

স্বাধীনতার সুফল পাবে
স্বপ্ন দেখি আমাদের রাজনীতি থেকে নিম্নপর্যায়ের কলহ দূর হবে, মিথ্যাচার থাকবে না, সবার মধ্যে বিবেচনাবোধ তৈরি হবে। জনগণ স্বাধীনতার প্রকৃত সুফল পাবে।
 সাক্ষাৎকার গ্রহণ: কাজল রশীদ

No comments

Powered by Blogger.