গোপন মার্কিন দলিল- বাংলাদেশকে ঠেকাতে কাশ্মীরকে জিম্মি by মিজানুর রহমান খান

ক্স১৯৭১ সালে বাংলাদেশের অভ্যুদয় পর্বে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কুশীলবদের তৈরি করা মূল নথিপত্র দেখে ৪১ বছর আগের ডিসেম্বরকে তরতাজা উপস্থাপনের তাৎক্ষণিক চেষ্টা এটি। এই নথিগুলো বিভিন্ন সময়ে বিভিন্ন আইনের আওতায় অবমুক্ত করা হয়েছে।
১৯৭১ সালের ৩ ডিসেম্বর পাকিস্তানই কাশ্মীরে হামলা চালিয়ে ভারতকে দোষারোপ করেছিল, এটা যুক্তরাষ্ট্র ও অন্যরা এত দিনে স্বীকার করে নিয়েছে। কিন্তু কেন তারা সেটা করেছিল, এর একটা উত্তরও মিলেছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের অপারেশন সেন্টারের প্রস্তুত করা প্রতিবেদন বলেছে, ‘মার্কিন গোয়েন্দা কর্তৃপক্ষসমূহ এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে সব ধরনের সাক্ষ্যপ্রমাণ ইঙ্গিত দিচ্ছে, পশ্চিম ফ্রন্টে পাকিস্তানই হামলা চালিয়েছে। আন্তর্জাতিক মধ্যস্থতা শুরু করার জন্য সময় দরকার এবং সে উদ্দেশ্যে পাকিস্তান ভারতের কাশ্মীর ও পাঞ্জাবের একটি অংশ দখলে রাখার পরিকল্পনা থেকে ওই হামলা চালিয়েছিল বলেই প্রতীয়মান হয়। পাকিস্তানি সেনারা পাঞ্জাবের ফজিলকা থেকে পাঠানকোট এলাকার সীমান্ত ঘেঁষে পাঁচ থেকে সাত মাইল ভেতরে ঢুকে পড়েছিল। তারা পুঞ্চ ও চম্ব দখলের দাবি করলেও কাশ্মীরে এখন পর্যন্ত বড় অভিযান চালায়নি। ভারতের সূত্রগুলো স্বীকার করেছে, তারা কিছু ভূখণ্ড হারিয়েছে; কিন্তু তারাও দাবি করেছে যে, শিয়ালকোটের কাছে তারা পাকিস্তানি প্রতিরক্ষাব্যূহ ভেঙে দিতে পেরেছে। ভারতীয়রা পশ্চিম ও পূর্ব পাকিস্তানের আকাশ হামলা জোরদার করেছে।’ ৭ ডিসেম্বরে অবশ্য পশ্চিম ফ্রন্ট তুলনামূলক শান্ত ছিল।
এ দিনের গুরুত্বপূর্ণ ঘটনা ছিল ভোটাভুটি। নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি ও সেনা প্রত্যাহারসংবলিত মার্কিন প্রস্তাব পাস হয়েছে। বাংলাদেশের স্বাধীনতাকে পাশ কাটিয়ে উপমহাদেশের শান্তি নিয়ে এবার আলোচনা হবে সাধারণ অধিবেশনে। পাকিস্তান মহাখুশি। তবে এই দিন কিন্তু ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রজার্সকে বেশ কড়া ভাষায় বলেন (টেলিফোনে), ‘জাতিসংঘে আপনাদের প্রতিনিধিকে পরামর্শ দেবেন, দক্ষিণ এশিয়া নিয়ে সাধারণ পরিষদের আলোচনায় বাংলাদেশ পরিস্থিতি ও তার আন্তর্জাতিক ফলাফলের মতো মৌলিক বিষয় যেন বাদ না পড়ে।’
শরণ সিং পশ্চিম ফ্রন্টে হামলার কারণ ব্যাখ্যা করেন। তাঁর কথায়, ‘রাজনৈতিক সমাধানে অনিচ্ছুক পাকিস্তান ইস্যুটিকে আন্তর্জাতিকীকরণ করতেই হামলা চালায়।’ শরণ সিং রাজনৈতিক সমাধানে তাঁদের আগ্রহের কথা জানান, ‘একটি টেকসই শান্তি স্থাপন করা এখনো সম্ভব। সেনা প্রত্যাহার ও পশ্চিম ফ্রন্টে ভারতের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করলেই হলো। তবে এ-সংক্রান্ত যেকোনো চুক্তিতে বাংলাদেশ সরকারকে অবশ্যই পক্ষ করতে হবে।’
এদিনই শরণ সিং দিল্লিতে মার্কিন রাষ্ট্রদূত কেনেথ কিটিংকে বলেন, ‘ভারতের পূর্ব পাকিস্তানে ভূখণ্ড নিয়ে নেওয়ার মতলব নেই। ভারতীয় সেনারা পাকিস্তানিদের সঙ্গে সরাসরি সংঘাত এড়িয়ে চলছে। জবাবে কিটিং তাঁকে বলেন, ‘আপনাদের প্রতিরক্ষামন্ত্রীই তো বলছেন, ভারতীয় সেনারা পূর্ব পাকিস্তানে সর্বাত্মক যুদ্ধে জড়িয়ে পড়েছে। উত্তরে শরণ সিং বলেন, ‘প্রতিরক্ষামন্ত্রীদের তো কঠোরভাবেই বলতে হয়!’
সপ্তম নৌবহর: যুক্তরাষ্ট্র সরকারিভাবে দাবি করে আসছে যে, সপ্তম নৌবহর পাঠানো হয়েছিল বাংলাদেশে আটকে পড়া মার্কিনসহ বিদেশি নাগরিকদের স্থানান্তরের জন্য। কিন্তু এই দাবিকে নিরেট মনে করা হয়নি। এবার জানা গেল এক হেনরি ও লানস্কির কথা। এই হেনরিকে আমরা সম্ভবত দেখেছি একাত্তরের ষোলোই ডিসেম্বরে জেনারেল জ্যাক জ্যাকবকে স্বাগত জানাতে তেজগাঁও বিমানবন্দরে যেতে। হেনরি তক্কে তক্কে ছিলেন যুদ্ধবিরতির প্রস্তাব কার্যকর করা নিয়ে। জেনারেল জ্যাকবও তেমনটাই বলেছিলেন।
ইরানের শাহ যে বাংলাদেশ ও ইয়াহিয়ার প্রতিনিধিদের তেহরান নিতে চেয়েছিলেন, তার পেছনে ছিল সিআইএ। সেভাবে এ তথ্য প্রশ্ন জাগাতে পারে যে একাত্তরে জাতিসংঘের কর্মকর্তা হেনরির পেছনে কে ছিলেন?
জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জর্জ এইচ ডব্লিউ বুশ এই দিনটিতে পররাষ্ট্র দপ্তরে একটি বার্তা পাঠিয়েছিলেন। একটা গোপন ব্যাপার ছিল বলেই বিপদগ্রস্ত মানুষকে উদ্ধারসংক্রান্ত তারবার্তাও ‘কনফিডেন্সিয়াল’-এর খেতাব পেয়েছে। বুশ লিখেছেন, ‘জাতিসংঘের লানস্কির সঙ্গে লেননের কথা হয়েছে। তিনি নিম্নোক্ত বিষয়ে ব্যক্তিগতভাবে আমাদের মতামত জানতে চাইছেন।’
হেনরি একটি তারবার্তা পাঠিয়েছেন। এতে তিনি বলেন, ঢাকা থেকে বিদেশিদের নিরাপদে সরিয়ে নিতে এখন একটা রাস্তাই খোলা। সেটা হলো, একটি এয়ারক্রাফট ক্যারিয়ার বা যুদ্ধজাহাজে থাকা বিমান ব্যবহার করা। ঢাকা থেকে সমুদ্রের দূরত্ব ১২০ নটিক্যাল মাইল। এ বিষয়ে জাতিসংঘের তিনটি প্রশ্ন আছে: ১. কারিগরি মূল্যায়ন, ২. বাংলাদেশের কাছাকাছি কোনো যুদ্ধজাহাজ, তা যে দেশেরই হোক না কেন, তার অবস্থান প্রশ্নে যুক্তরাষ্ট্রের কাছে কোনো তথ্য আছে কি না। ৩. যুক্তরাষ্ট্র সরকারের কাছে যদি এমন একটি মিশনে জড়িত হতে বলা হয়, তাহলে তার প্রতিক্রিয়া কী হবে।
সতর্ক বুশ মন্তব্য করেন, ‘তৃতীয় জটিল প্রশ্ন রেখে আগে প্রথম দুটি প্রশ্নের উত্তর আমাদের অবহিত করুন।’
মোরির কথা: জাপানের পত্রিকায় খবর বেরিয়েছিল যে, জাপান পাকিস্তান-ভারত যুদ্ধ মেটাতে একটি এশীয় সম্মেলন ডাকতে পারে। জাপানের পররাষ্ট্রবিষয়ক ভাইস মিনিস্টার এই দিনে জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, জাপান নির্দিষ্ট কিছুই ভাবেনি। তবে জাতিসংঘের প্রস্তাব সফল না হলে অন্য কী করা যায়, সেটা তারা ভাবছে। এশীয় সম্মেলনের ধারণাও দিয়েছেন সাংবাদিকেরা। তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা অসম্ভব ব্যাপার নয়।
তবে লক্ষণীয় হচ্ছে, এ সময় মার্কিন রাষ্ট্রদূত মোরিকে বলেন, টোকিওতে ভারতীয় রাষ্ট্রদূত মার্কিন প্রস্তাবের সমালোচনা করে বিবৃতি দিয়েছেন। এ প্রসঙ্গে মোরি বলেছিলেন, ভারতীয়রা তো একইভাবে জাপানের প্রতিও হতাশ। এর অন্যতম কারণ হতে পারে যে জাপান ভারতকে প্রতিশ্রুত ৪৫ মিলিয়ন ডলারের একটি ঋণ স্থগিত করে রেখেছে। জাতিসংঘে একযোগে কাজ করার জন্য মোরি মার্কিন রাষ্ট্রদূতের প্রতি কৃতজ্ঞতা জানান।

ওয়াশিংটন ডিসি থেকে
মিজানুর রহমান খান: সাংবাদিক।
mৎkhanbd@gmail.com

No comments

Powered by Blogger.