লিউ শিয়াওবোর মুক্তির দাবিতে খোলা চিঠি

নোবেল বিজয়ী চীনা লেখক ও মানবাধিকারকর্মী লিউ শিয়াওবোর মুক্তির দাবিতে দেশটির কমিউনিস্ট পার্টির নতুন নেতা শি জিনপিংয়ের বরাবর খোলা চিঠি দিয়েছেন শীর্ষস্থানীয় ৪০ জন লেখক, আইনজীবী ও মানবাধিকারকর্মী।
চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন চীনের মূল ভূখণ্ডে বসবাসকারী আইন বিশেষজ্ঞ হে ওয়েইফ্যাং, মানবাধিকার আইনজীবী পু ঝিকিয়াং, এইডসবিরোধী আন্দোলনের কর্মী হু জিয়া প্রমুখ। চিঠিতে বলা হয়, শিয়াওবোর বিরুদ্ধে ‘মিথ্যা’ রায় হয়েছে। দেশে রাজনৈতিক সংস্কারের প্রাথমিক অংশ হিসেবে শিয়াওবোসহ অন্য রাজবন্দীদের মুক্তি দিতে হবে। এভাবে চীনকে বিশ্বের পরাশক্তি হিসেবে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।
চীনে মৌলিক মানবাধিকার সংরক্ষণ ও একদলীয় শাসনব্যবস্থায় সংস্কারের দাবিতে একটি যৌথ দাবিসনদ (চার্টার ০৮) লেখার অভিযোগে শিয়াওবোকে গ্রেপ্তার করা হয়। চার বছর আগে চার্টার ০৮ প্রকাশের পরই শিয়াওবো গ্রেপ্তার হন। ‘নাশকতামূলক কর্মকাণ্ডের’ অপরাধে তিনি বর্তমানে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছেন। আন্তর্জাতিক সম্প্রদায় ওই দণ্ডাদেশের নিন্দা জানিয়েছে।
৫৬ বছর বয়সী শিয়াওবো ২০১০ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। ওই পুরস্কার প্রদানকে চীনের ‘অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ’ উল্লেখ করে দেশটির সরকার নিন্দা জানিয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.